মোনালিসা! আপনি কি জানেন কি আছে এই ছবিতে ! 

mona lisa smile
source: social media 


ইতালীর শিল্পী লিওনার্দো ভিঞ্চি ১৬ শতকে এই "মোনালিসা" ছবিটি অঙ্কন করেন । লিওনার্দো ভিঞ্চি এটিকে তার শ্রেষ্ঠ, সফল কর্ম বলে আখ্যায়িত করেন। বর্তমানে প্যারিস এর ল্যুভর মিউজিয়াম এ "মোনা লিসা" প্রদর্শনের ব্যবস্থা করা রয়েছে।   নিয়ন্ত্রিত তাপমাত্রায়, বুলেটপ্রুফ কাচ দিয়ে ঢাকা একটি খাপের মধ্যে রক্ষিত আছে এই 'মোনালিসা'। জানাযায় এই পরিকাঠামো তৈরিতে ব্যয় হয়েছে ৭ মিলিয়ন ডলার আর  ৮০% দর্শক ল্যুভর মিউজিয়াম এ যায় কেবল "মোনালিসা " চিত্রটি দেখার জন্যই। তাহলে বোঝাই যাচ্ছে আজও কতটা গুরুত্বপূর্ণ 'মোনালিসা'। কিন্তু কেন?কি রয়েছে এই চিত্রকর্মে! যার অমোঘটানে আজও লক্ষ লক্ষ মানুষ ছুটে যায় 'মোনালিসা'র দর্শনে! 

রহস্যময় হাসির এই নারীকে ফ্লোরেন্টাইনের বণিক ফ্রান্সিসকো দ্য গিওকন্ডোর স্ত্রী লিসা গেরাদিনি বলে মনে করা হয় । আবার অনেকে বলেন, এই ছবিটি মোনালিসার দ্বিতীয় পুত্র সন্তান জন্মগ্রহণ স্মরণে অঙ্কিত হয়। আবার অনেকে বিশ্বাস করেন মোনা লিসা , লিওনার্দো ভিঞ্চিরই সেল্ফ পোর্ট্রেট বা আত্মপ্রতিকৃতি।  

ছবিটি যারই হোক সেকি শুধুই পটে আঁকা! না কি আরও অন্য কিছু!  মোনালিসা' চিত্র কর্মটি যে যে কারনে বিশেষ ভাবে আলোচিত এবং আকর্শনীয় তা হলো- 

  • "মোনালিসা " চিত্রটির রহস্যময় দিক হচ্ছে এর চোখ। আপনি যেদিক থেকেই চিত্রটির দিকে তাকান না কেন আপনার মনে হবে মোনালিসা সবসময় আপনার দিকেই তাকিয়ে আছে।
  • অনেক গবেষক আবার দাবি করেন মোনা লিসার মাধ্যমে ভিঞ্চি কোনো বার্তা দিয়ে গেছেন। কিন্তু কি সেই বার্তা, তা আজও খুঁজে চলছেন গবেষকরা।
  • দূর থেকে আপনি যদি ছবিটির দিকে লক্ষ্য করেন, তাহলে দেখবেন ছবিতে থাকা মোনালিসা হাসছে। কিন্তু আপনি যতই সামনে যাবেন এবং একটি পর্যায়ে তার ঠোটের দিকে তাকাবেন দেখবেন সেই হাঁসি কোথায় যেন বিলীন হয়ে গিয়েছে।অর্থাৎ আপনার অবস্থান ভেদে মোনালিসার হাসি পাল্টে যায়।
  • তবে সব থেকে অবাক করা তথ্য আরও একটি রয়েছে। একটি প্যারানরমাল ওয়েবসাইট কুশওয়েব দাবি করেছিল এই ছবিটির মধ্যে একটি এলিয়েন লুকিয়ে আছে । এর ব্যাখ্যা হিসেবে তারা তাবি করেছেন আপনি যদি এই ছবিটিকে বা দিক থেকে আয়নার সামনে তুলে ধরেন তাহলে একটি এলিয়েনের ছবি ভেসে উঠবে।
সূত্রঃ কোয়ারা