শিক্ষক-বদলির পদ্ধতিতে একাধিক বদল





প্রকাশিত স্কুল শিক্ষকদের বদলির গেজেট নোটিফিকেশন শিক্ষক বদলির পদ্ধতিতে একাধিক বদল দেখা গেল। বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে কোনও আবেদনকারী এসএসসি-র বদলির সুপারিশ প্রত্যাখ্যান করলে, আগামী ৭ বছর আবেদন করতে পারবেন না। বদলির ৫ বছর পর্যন্ত আর সাধারন বদলির আবেদন করতে পারবেন না শেষ বদলির ৫ বছর পরে আবার সাধারণ বদলির আবেদন করতে পারবেন। অবসরের এক বছর আগে বদলির আবেদন করতে পারবেন না কেউ।



বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিভোর্স বা অপরাধমূক কোনও ঘটনার শিকার এমন শিক্ষিকা বা মহিলা শিক্ষিকাদের অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি, বাতিল হয়েছে বছরে একবার সাধারণ বদলির বিজ্ঞপ্তি প্রকাশের নিয়ম।




গত ২৪ অগাস্ট বদলির প্রতিবাদে বিকাশ ভবনের বাইরে বিক্ষোভের মাঝেই পুলিশের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করে পাঁচ শিক্ষিকা। আর তা নিয়ে সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতি। পুলিশ সূত্রে খবর, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক মইদুল ইসলামের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা-সহ একাধিক ধারায় এফআইআর দায়ের হয়। গ্রেফতারও করা হয়েছে তাঁকে।



পুলিশের বিরুদ্ধে অতি সক্রিয়তার অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন মইদুল ইসলাম। তবে তাঁকে এদিন কোনও রক্ষাকবচ দেয়নি আদালত। আদালতে পুলিশ জানায়, ৩০৬ ধারায় মইদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়ায় তাঁকে জিজ্ঞাসাবাদের প্রয়োজন। সেইজন্যই তাঁর বাড়িতে পুলিশ গিয়েছিল। এদিনের শুনানির পর মামলাটি হাইকোর্টের নির্ধারিত ক্রমতালিকা থেকে আপাতত বাদ দিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজন হলে মামলাকারী ফের বিচারপতির দৃষ্টি আকর্ষণ করতে পারবেন।