একাদশ শ্রেণির মার্কশিট নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি সংসদের






করোনা আবহে যেমন এবছর হয়নি উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা তেমনিই একাদশ শ্রেণির পরীক্ষাও হয়েছে বাতিল। বিকল্প উপায়ে দ্বাদশের ফল প্রকাশ হলেও একাদশ শ্রেণির ফল প্রকাশ হয়নি। এদিকে স্কলারশিপ পেতে গেলে ছাত্রছাত্রীদের একাদশের মার্কশিট জরুরী। সব দিক বিবেচনা করে মাধ‍্যমিকের ফলের ওপর ভিত্তি করে আগেই একাদশের মার্কশিট দেওয়ার কথা ঘোষনা করে বোর্ড। এবার রাজ‍্যের প্রতিটি উচ্চ মাধ‍্য‍মিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষকদের চিঠি লিখে বর্ণনা করলো বোর্ড।




বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাদশের রেজাল্টে মাধ‍্যমিকের নুন‍্যতম ৩০ শতাংশ মান গ্রাহ‍্য হবে। অর্থাৎ ২৫-২৯ শতাংশ নম্বর হলেও ৩০ শতাংশ হিসেবে গ্রাহ‍্য হবে।




পাশাপাশি আগামি ৫ই অক্টোবর ২০২১ তারিখ শিক্ষার্থীদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রতিটি বিদ‍্যালয়কে ২৯শে অক্টোবর ২০২১ এর মধ‍্যে ইমেইল মারফত Blank Marks Foil পাঠানো হবে। এই Soft Copy না পেলে বিদ‍্যালয়কে সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়েছে।

একাধিক শ্রেনির এই মূল‍্যায়িত নম্বর আগামি ১১ই অক্টোবর ২০২১ থেকে ৩০শে অক্টোবর ২০২১ এর মধ‍্যে সংসদের নির্দিষ্ট Marks Foil -র HARD COPY আঞ্চলিক কার্যালয়ে জমা দিতে হবে। 70 GSM A4 সাইজের কাগজে প্রিন্ট করে জমা দিতে হবে। কোনোরকম সফট কপি ইমেইলে নেওয়া হবে না বলেও জানিয়েছে বোর্ড।