দেশের পর্যটকে এক অন্যমাত্রা যোগ দিতে ভারতীয় রেলের উদ্যোগে, আসানসোল থেকে যাত্রা শুরু হলো ভারত দর্শন






রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল: করোনার প্রকোপে সারা দেশের পাশাপাশি মানুষের স্বাভাবিক ছন্দ হারিয়েছিল আমাদের রাজ্যবাসীরও। দীর্ঘ দুই বছর মানুষের এক ঘেঁয়ামি জীবনের পরে। ভ্রমণ পিপাসু মানুষরা। করোনা মহামারীতে বন্ধ হয়ে গিয়েছিল একঘেঁয়ামি জীবন কাটানোর যন্ত্রনায় ছটফট করছিলো ভ্রমণ পিপাসু মানুষরা। আর সেই যন্ত্রনা থেকে মানুষকে মুক্তি দিতে এবার উদ্যোগী হলো ভারতীয় রেলে। সোমবার ভারতীয় রেলের উদ্যোগে দুর্গাপুর স্টেশনের এক নম্বর প্লাটফর্ম থেকে যাত্রা শুরু করলো "ভারত দর্শন" ট্রেন। যা আসানসোল হয়ে "ভারত দর্শন" করবে এই ট্রেন।




আর এদিন আসানসোল স্টেশনে যাত্রীদের সাথে কথা বললে, তারা জানায়। কোভিড পরিস্থিতে তাদের এক ঘেয়ামি লাগছিল, হারিয়ে যাচ্ছিল জীবনের ছন্দ। আর সেই পরিস্থিতি থেকে সাধারণ মানুষকে বার করে আনার জন্য ভারতীয় রেলকে ধন্যবাদ জানাবো। এই সুযোগ করে দেওয়ার জন্যে। তারা বলেন এই ট্রেনে অনেক সুবিধা রয়েছে। পাশাপাশি তাদের অনুভূতি প্রকাশ করে তারা বলেন, খুব ভালো লাগছে এতদিন পর ভ্রমণ করার জন্যে। জানা গেছে, ৬০০ জন যাত্রীকে নিয়ে তেরো দিনের এই যাত্রা শুরু করলো এই ট্রেন।তেরোদিনের প্যাকেজে প্রায় তেরো হাজার টাকায় এই পরিষেবা দেবে ভারতীয় রেল । দেশের বিভিন্ন শহরের পাঁচটি জ্যোতির্লিঙ্গ ভ্রমণ করাবে এই "ভারত দর্শন" ট্রেন। 



এছাড়াও আরো বেশ কিছু ধর্মীয় স্থান যাবে এই বিশেষ ট্রেন। তবে রেল সূত্রে খবর দেশের পর্যটন শিল্পে জোয়ার আনতে, এবং মানুষের একঘেয়ামি জীবন কাটাতে রেলের বিশেষ এই উদ্যোগ। জানা গেছে ভারত দর্শন এই ট্রেনে থাকছে বিশেষ আইসোলেশন বগি। যেখানে জ্বরে আক্রান্ত অথবা অসুস্থ রুগীর থাকার ব্যবস্থা থাকছে সেখানে। আর রেলের এহেন উদ্যোগে খুশি ওই ট্রেনে যাতয়াতকারী যাত্রীরা।