২০ শতাংশ হারেই বোনাস চা-বাগানে সঙ্গে বিশেষ কিছু ক্ষেত্রে রয়েছে ছারের ঘোষণা





জলপাইগুড়ি, জয়ন্ত বর্মন ১৬সেপ্টেম্বর


খুশির হাওয়া ডুয়ার্স ও তরাই জুড়ে। ত্রিপাক্ষিক ভার্চুয়াল বৈঠকের পর বুধবার অবশেষে চা-বাগান গুলির জন্য ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার কথা ঘোষণা করা হয়। বিশেষ ক্ষেত্রে কিছু রুগ্ন চাবাগানের ছারের কথা জানানো হয়েছে।



বোনাস ঘোষণা হতেই ডুয়ার্সের চা শ্রমিকদের মধ্যে খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে।


তৃনমুল কংগ্রেস প্রভাবিত তরাই ডুয়ার্স প্লান্টেশন ওয়ার্কার্স ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সম্পাদক পুলিন গোলদার জানান, তরাই অঞ্চলের ৩টি ও ডুয়ার্সে মানাবাড়ি, কুমলাই সহ বেশ কয়েকটি চাবাগানকে ছাড় দেওয়া হয়েছে। বাকি বেশিরভাগ চাবাগানেই ২০ শতাংশ হারে বোনাস দেওয়া হবে। আগামী ১৪ দিনের মধ্যে বোনাস দেওয়ার কথা বলা হয়েছে।



বোনাসের খবর হতেই খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে ডুয়ার্সের চাবাগান থেকে বিভিন্ন জনপদের ব্যবসায়ী মহলে। জলপাইগুড়ির মালবাজার শহর সংলগ্ন সোনগাছি চা-বাগানের মহিলা শ্রমিক আশা উরাও জানান, সারাবছর যা মজুরি পাই তাতে খাওয়া দাওয়া করেই চলে যায়। বোনাসের টাকায় ছেলেমেয়েদের জামা কাপড় সহ অন্যান্য জিনিস কিনি। বোনাসের খবর পেয়ে ভালো লাগছে।



মঙ্গলবাড়ি বাজারের হাট ব্যবসায়ী রতন সাহা জানান, সারা বছর টুকটাক ব্যবসা চলে। কারণ দীর্ঘ লকডাউন এর জেরে ব্যবসা তেমনটা চলছিল না তবে এবার বোনাস ঘোষণা পরে কিছুটা মনস্থির মনে হচ্ছে। এছাড়াও আমরা সারা বছর চাবাগানের বোনাসের দিকে তাকিয়ে থাকি। এই সময় আমাদের মুল ব্যবসা হয়।



জানাগেছে, সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে বোনাস দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। তারপর ডুয়ার্সের হাটে-বাজারে বাড়বে বেচাকেনার ভীড়।