Time Magazine-র ২১-র সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় মোদী, মমতা, পুনওয়ালা 





প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান নির্বাহী আদার পুুনাওয়ালাকে টাইম ম্যাগাজিনের 2021 সালের বিশ্বের 100 প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে স্থান পেয়েছে। টাইম বুধবার তার ২০২১ সালের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকা উন্মোচন করেছে, একটি বৈশ্বিক তালিকা যার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, সাসেক্সের ডিউক এবং ডাচেস প্রিন্স হ্যারি এবং মেঘান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তালিবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বড়দার রয়েছেন।




টাইম-র মোদীর প্রোফাইল বলছে যে একটি স্বাধীন জাতি হিসাবে তার ৭৪ বছরে, ভারতের তিন গুরুত্বপূর্ণ নেতা ছিলেন - জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং মোদী। “নরেন্দ্র মোদি তৃতীয়, দেশের রাজনীতিতে তাদের মতো কেউ আধিপত্য বিস্তার করছে।




বিশিষ্ট সিএনএন সাংবাদিক ফরিদ জাকারিয়ার লেখা প্রোফাইলে অভিযোগ করা হয়েছে, দেশকে ধর্মনিরপেক্ষতা এবং হিন্দু জাতীয়তাবাদের দিকে ঠেলে দিয়েছে।



৬৯-বছর বয়সী নেতার বিরুদ্ধে "ভারতের মুসলিম সংখ্যালঘুদের অধিকার ক্ষুণ্ণ করার এবং সাংবাদিকদের কারাবন্দী ও ভয় দেখানোর অভিযোগ করেছে।



ব্যানার্জি সম্পর্কে, ১০০ প্রভাবশালী তালিকার জন্য তার প্রোফাইলে বলা হয়েছে যে ৬৬ বছর বয়সী নেতা "ভারতীয় রাজনীতিতে উগ্রতার মুখ হয়ে উঠেছে।"



"ব্যানার্জির সম্পর্কে বলা হয়, তিনি তার দলের নেতৃত্ব দেন না, তৃণমূল কংগ্রেস - তিনিই দল। প্রোফাইলে বলা হয়েছে পুরুষতান্ত্রিক সংস্কৃতিতে স্ট্রিট ফাইটার মনোভাব এবং নিজের জীবন থেকে আলাদা করেছে।




পুনাওয়ালার টাইম প্রোফাইল বলছে যে, কোভিড -১৯ মহামারীর শুরু থেকেই, বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারকের ৪০ বছর বয়সী প্রধান এই মুহূর্তের সম্মুখীন হতে চেয়েছিলেন।



“মহামারী এখনও শেষ হয়নি, এবং পুনাওয়ালা এখনও এটি শেষ করতে সাহায্য করতে পারে। ভ্যাকসিনের বৈষম্য মারাত্মক, এবং বিশ্বের এক অংশে বিলম্বিত টিকাদান বিশ্বব্যাপী আরও বিপজ্জনক রূপের উদ্ভব ঘটাতে পারে।