হিন্দি দিবসে হিন্দিতে শুভেচ্ছা মমতার, সোশ্যাল মিডিয়ায় জুড়ে সমালোচিত 





তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ হিন্দি দিবস উপলক্ষে টুইটারে শুভেচ্ছা জানান, কিন্তু পশ্চিমবঙ্গে তাঁর সমর্থকদের কাছে বার্তাটি ভালোভাবে যায়নি তা স্পষ্ট সোশ্যাল মিডিয়ায়।


মমতা ব্যানার্জি এদিন হিন্দিতে টুইট করেছেন, "হিন্দি দিবস উপলক্ষে, সমস্ত দেশবাসী এবং হিন্দি ভাষার উন্নয়নে অবদান রাখা সমস্ত ভাষাবিদদের জন্য অনেক শুভেচ্ছা।"


ভবানীপুর উপনির্বাচনের আগে মমতার এই শুভেচ্ছা। এদিকে ভবানীপুরে জিতে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তার অবস্থান ধরে রাখতে হবে। ভবানীপুর দক্ষিণ কলকাতায় অবস্থিত এবং গুজরাটি, মাড়োয়ারি এবং পাঞ্জাবিভাষী ভোটারদের সাথে মিশ্র জনসংখ্যা রয়েছে।


মমতার টুইট অবশ্য বাংলায় তার অনুরাগীদের অসন্তুষ্ট করেছিল যারা তার বিরুদ্ধে হিন্দিভাষীদের তোষামোদ করার অভিযোগ আনে।


“দিদি, আমরা আপনার সমর্থক ভোটারদের কাছে আন্তরিক অনুরোধ করছি। বাংলায় বলুন। ইংরেজিতে কথা বলুন, হিন্দি আগ্রাসন নির্মূল হোক, ”একজন টুইট করেছেন।


একজন টুইট করে লিখেছেন, “কেন হিন্দি দিবস বাংলার করের টাকা দিয়ে উদযাপিত হবে? ভারতীয়দের করের টাকা দিয়ে কি ইউপি বিহারে বাঙালি দিবস পালিত হয়? আমরা সমতায় বিশ্বাস করি, ইউপি বিহারে যতটা বাংলা বলা হয় ততই বাংলায় হিন্দি বলা হবে।"


মমতার হিন্দি দিবসের টুইট বিরোধী দলকেও ভাল লাগেনি। ”আমি কেন হিন্দি দিবস উদযাপন করব? বাংলা দিবস আছে কি? তামিল দিবস? মালয়ালাম দিবস? হিন্দি একটি সুন্দর ভাষা, আমি চাইলেই হিন্দি বলি, কিন্তু হিন্দি আধিপত্যের কাছে মাথা নত করতে পারি না। এখন নয়, কখনও নয়, ”সিপিআইএম নেত্রী দীপসিতা ধর #Notohindurashtra এবং #HindiImposition হ্যাশট্যাগ সহ টুইট করেছেন।


একজন লিখেছেন, মাননীয়া, আপনাকে পরিবারের একজন মনেকরি, আমার পরিবারও তাই মনেকরে। তাই যখন আপনাকে এই "হিন্দি" নিয়ে নাচানাচি করতে দেখি না, খুব দুঃখ হয়। হিন্দিভাষীদের তোষামোদ করলেই যদি ওরা আপনাকে ভোট দিতো তবে আমাদের টাকায় হিন্দি বিশ্ববিদ্যালয় বানিয়ে দেওয়ার পরও ২০১৯ এ আপনার ঐ অবস্থা হতো না!