সেপ্টেম্বরের মিড-ডে-মিল কবে থেকে? মিলবে কি কি? 






প্রতি মাসের ন‍্যায় এমাসেও মিলবে মিড ডে মিল। কবে থেকে কি পরিমাণ খাদ‍্য সামগ্রী মিলবে তা নিয়ে নির্দেশিকা জারি করেছে সংশ্লিষ্ট দপ্তর। নির্দেশিকা অনুযায়ী সেপ্টেম্বর মাসের মিড ডে মিল আগামী ২০ থেকে ২২ই সেপ্টেম্বর ২০২১ তারিখ দেওয়া হবে সাথে এমওপি ২৩ সেপ্টেম্বর ২০২১।




নির্দেশিকা অনুসারে সেপ্টেম্বরের মিড ডে মিলে থাকছে চাল, আলু, ডাল, চিনি ও সাবান। ১৮তম মিড ডে মিল বিতরনে ২ কেজি চাল, আলু ২ কেজি, ডাল ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম ও একটি সাবান দেওয়া। ইতিমধ‍্যে জেলায় জেলায় পৌঁছে গেছে বিজ্ঞপ্তি।




নির্দেশিকায় আরো বলা হয়েছে, স্কুল পরিষ্কার পরিচ্ছন্ন করে স‍্যানিটাইজ করে মাস্ক, স‍্যানিটাইজার ব‍্যবহার করতে হবে। অভিভাবকদেরকেই দেওয়া হবে মিড ডে মিলের দ্রব‍্যাদি। মানতে হবে করোনা বিধি। মিড ডে মিল সংগ্রহে উপস্থিত হওয়া যাবে না ছাত্র ছাত্রীদের। অভিভাবক অভিভাবিকাদেরকেই দেওয়া হবে মিড ডে মিলের সামগ্রী।



পাশাপাশি করোনা উপসর্গ থাকলে বা দূরবর্তী জায়গা ভ্রমন করে থাকলে সেই সকল অভিভাবক অভিভাবিকাদের বিতরণ কেন্দ্রে উপস্থিত না হতেই জানানো হয়েছে নির্দেশিকায়।



এদিকে লোকাল বাজার থেকে ভালোমানের চাল ও আলু কেনার নির্দেশ দেওয়া হয়েছে বাঁকুড়া জেলায়। ১৬টাকা কেজির আলু ও ২৫০ গ্রাম ১১টাকা দরের চিনি কেনার নির্দেশ দেওয়া হয়েছে।