নেতৃত্ব চূড়ান্ত, মোল্লা হাসান আখুন্দ হচ্ছেন আফগানিস্তানের রাষ্ট্রপ্রধান




আফগানিস্তানে সরকার গঠনের জন্য নাম বাছাই করার জন্য কয়েক দিনের পরামর্শের পর, তালেবান অবশেষে তার নেতৃত্ব চূড়ান্ত করেছে এবং মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মনোনীত করেছে, একটি মিডিয়া রিপোর্টে বলা হয়েছে। প্রতিবেদন অনুসারে, ৯/১১ হামলার ২০ তম বার্ষিকীর এক দিন আগে বুধবার নতুন সরকার গঠিত হতে পারে অথবা এটি “আরো কিছু দিন বিলম্বিত হতে পারে”।




দ্য নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের একজন সিনিয়র নেতা বলেছেন, “আমিরুল মোমেনিন শেখ হিবাতুল্লাহ আখুনজাদা নিজেই মোল্লা মোহাম্মদ হাসান আখন্দকে রইস-ই-জামহুর, অথবা রইস-উল-ওয়াজারা বা আফগানিস্তানের নতুন প্রধান রাষ্ট্র হিসেবে প্রস্তাব করেছিলেন। মোল্লা বড়দার আখুন্দ এবং মোল্লা আব্দুস সালাম তার ডেপুটি হিসেবে কাজ করবেন।




প্রতিবেদনে বলা হয়েছে, তিন তালিবান নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেছেন। একইভাবে তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা ইয়াকুব আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনিত হয়েছেন।




এছাড়াও, তালেবান সূত্রে জানা গেছে, তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদকে আগে নতুন তথ্য মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল কিন্তু নেতৃত্ব তাদের মন পরিবর্তন করে এবং রাষ্ট্রপ্রধান মোল্লা হাসান আখুন্দের মুখপাত্র হিসেবে তাকে নিযুক্ত করার সিদ্ধান্ত নেয়।




তালেবান সূত্রে জানা গেছে, মোল্লা আমির খান মুত্তাকিকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানদের মধ্যে অন্তর্নিহিতরা বলেছে যে কিছু দায়িত্বের উপর কিছু ছোটখাট সমস্যা রয়েছে, যা তারা দাবি করেছে, সমাধান করা হয়েছে।