প্রাক্তন কর্মকর্তাদের G-mail অ্যাকাউন্ট বন্ধ করে দিল Google 







রিউটার্স জানিয়েছে, তালেবানরা প্রাক্তন কর্মকর্তাদের ইমেল অ্যাক্সেস করার চেষ্টা করছে, গুগল সাময়িকভাবে আফগান সরকারের কিছু ইমেল অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। সার্চ ইঞ্জিন জায়ান্ট বলেছিল যে এটি "প্রাসঙ্গিক অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য সাময়িক পদক্ষেপ নিচ্ছে", কিন্তু অ্যাকাউন্টগুলির সম্পূর্ণ লকডাউনের কথা স্বীকার করেনি।




“বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে আমরা ক্রমাগত আফগানিস্তানের পরিস্থিতি মূল্যায়ন করছি। গুগল মুখপাত্র এক বিবৃতিতে বলেন, আমরা প্রাসঙ্গিক অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য সাময়িক ব্যবস্থা নিচ্ছি, কারণ তথ্য আসতে থাকে।




সাংবাদিকদের সাথে কথা বলার সময়, একজন ব্যক্তি (নাম প্রকাশ না করার শর্তে) আউটলেটটি নিশ্চিত করেছেন যে অ্যাকাউন্টগুলি সম্পূর্ণরূপে বন্ধ ছিল কারণ এই তথ্যটি প্রাক্তন সরকারি কর্মকর্তাদের খুঁজে বের করতে ব্যবহার করা যেতে পারে যা এই গ্রুপটি ক্ষতি করবে। স্থানীয় সরকার এবং রাষ্ট্রপতির প্রোটোকলের কার্যালয়ের সাথে রিউটার্সের মতে, প্রায় দুই ডজন কর্মকর্তা, যাদের মধ্যে কিছু অর্থ, শিল্প, উচ্চশিক্ষা এবং খনি মন্ত্রণালয়ের অফিসিয়াল যোগাযোগের জন্য গুগল ব্যবহার করেছিল।




রিউটার্সের সাথে কথা বলার সময়, সাবেক সরকারের একজন কর্মী বলেছিলেন যে তালিবান তাকে জুলাইয়ের শেষের দিকে মন্ত্রণালয়ের তথ্য সংরক্ষণ করতে বলেছিল, যেখানে সে আগে সার্ভারে সার্ভিসের জন্য নিযুক্ত ছিল। "যদি আমি তা করি, তাহলে তারা আগের মন্ত্রণালয়ের নেতৃত্বের তথ্য এবং অফিসিয়াল যোগাযোগের অ্যাক্সেস পাবে," রয়টার্স কর্মচারীকে উদ্ধৃত করে বলেছে, তিনি অনুরোধে সহযোগিতা না করায় এখন তিনি আত্মগোপনে আছেন।




রিউটার্স রিপোর্ট করেছে যে কমান্ডিং সরকারি ডেটাবেস এবং ইমেলগুলি সাবেক প্রশাসনের কর্মচারী, প্রাক্তন মন্ত্রী, সরকারী ঠিকাদার, উপজাতীয় মিত্র এবং বিদেশী অংশীদারদের সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে। ইন্টারনেট গোয়েন্দা সংস্থা ডোমেনটুলস -এর নিরাপত্তা গবেষক চ্যাড অ্যান্ডারসন বলেন, "এটি প্রকৃত তথ্যের সম্পদ দেবে।"