Google, Facebook, WhatsApp জুলাই মাসে ভারতে লক্ষ লক্ষ পোস্ট, অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে!





ইন্টারনেট জায়ান্ট ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং গুগল জুলাই এবং আগস্ট মাসে ভারতে তাদের প্ল্যাটফর্মে লক্ষ লক্ষ পোস্ট এবং অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে। তিনটি কোম্পানির আজ প্রকাশিত মাসিক সম্মতি প্রতিবেদন অনুসারে, ফেসবুক স্বয়ংক্রিয় অ্যালগরিদম এবং ব্যবহারকারীদের থেকে অপসারণের অনুরোধের মাধ্যমে 33 মিলিয়নেরও বেশি পোস্ট সরিয়ে নিয়েছে, যখন হোয়াটসঅ্যাপ দেশে তিন মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। জুলাই মাসে গুগল 6,00,000 এর বেশি বিষয়বস্তু তুলে নিয়েছে।




যদিও ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের প্রতিবেদনগুলি 16 জুলাই থেকে 31 জুলাইয়ের মধ্যে 46 দিনের সময়কাল জুড়ে ছিল, গুগলের প্রতিবেদনটি কেবল জুলাই জুড়ে। ভারতের নতুন তথ্য প্রযুক্তি (মধ্যস্থতাকারী নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) বিধি, 2021 26 মে থেকে কার্যকর হয়েছে, এবং বিধিগুলির নিয়ম 4 (1) d উল্লেখযোগ্য সামাজিক মিডিয়া (এসএসআই) মধ্যস্থতাকারীদের মাসিক সম্মতি প্রতিবেদন তৈরি করতে বাধ্য করেছে। SSIs হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যার ভারতে ৫ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।




উপরন্তু, প্রতিবেদনগুলি ফেসবুকের দ্বারা পরিচালিত মোট বিষয়বস্তুতে সামান্য বৃদ্ধি দেখিয়েছে। কোম্পানিটি পূর্ববর্তী 46 দিনের সময়কালে 30 মিলিয়নেরও বেশি বিষয়বস্তু সরিয়ে নিয়েছিল এবং ব্যবহারকারীদের কাছ থেকে সরকারি অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তাদের মাধ্যমে 646 টি রিপোর্ট পেয়েছিল। 16 জুলাই থেকে 31 আগস্টের মধ্যে, ফেসবুকের অ্যালগরিদমগুলি 33 মিলিয়নেরও বেশি বিষয়বস্তু তুলে নিয়েছে এবং ব্যবহারকারীদের কাছ থেকে আরও 1504 টি রিপোর্ট পেয়েছে। কোম্পানি বলেছে যে তারা এই ব্যবহারকারীদের অনুরোধের 100% সাড়া দিয়েছে, যদিও তাদের মধ্যে 44 টিই প্রত্যাহারের ফলে হয়েছে।




গুগলের রিপোর্টগুলিও বৃদ্ধি দেখিয়েছে। কোম্পানি জুন মাসে স্বয়ংক্রিয় সরঞ্জাম এবং ব্যবহারকারীর অনুরোধ উভয় ব্যবহার করে জুনে 610,479 টি সামগ্রী সরিয়েছে। জুলাই মাসে সংখ্যাটি বেড়েছে 672,572। ব্যবহারকারীর প্রতিবেদনের মাধ্যমে সরানো সামগ্রীর সংখ্যা 36,265 থেকে বেড়ে 95,680 হয়েছে।




গুগল এবং ফেসবুকের বিপরীতে, হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্ম থেকে সামগ্রী নামানোর জন্য স্বয়ংক্রিয় সরঞ্জাম ব্যবহার করে না। কোম্পানি ব্যবহারকারীদের যোগাযোগ এনক্রিপ্ট করে, যা এই ধরনের সরঞ্জাম ব্যবহার করার ক্ষমতাকে অস্বীকার করে।


যাইহোক, হোয়াটসঅ্যাপ ৩১ জুলাইয়ের মধ্যে ৪৬ দিনের সময়কালে তার প্ল্যাটফর্ম থেকে 3,027,000 অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে, আগের-দিনের সময়কালে এটি 2,011,000 অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

কোম্পানিটির ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, কোম্পানিটি বিশ্বব্যাপী প্রতি মাসে গড়ে প্রায় 8 মিলিয়ন অ্যাকাউন্ট সরিয়ে নেয়।