Fit India Quiz-এ ফ্রিতে রেজিস্ট্রেশনের সুযোগ, ৩.২৫ কোটি টাকার পুরষ্কার 


Union Minister for Education Dharmendra Pradhan along with Union Minister for Information & Broadcasting, Anurag Singh Thakur addresses at the launch of the Fit India Quiz. (ANI)



যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রক ঘোষণা করেছে যে 1 লক্ষ স্কুলে মনোনীত প্রথম 2 লক্ষ শিক্ষার্থী এখন দেশব্যাপী ফিট ইন্ডিয়া কুইজের জন্য বিনামূল্যে নিবন্ধিত হতে পারে ।প্রথম স্কুল ফার্স্ট কাম ফার্স্ট ভিত্তিতে কুইজের জন্য সর্বোচ্চ 2 জন শিক্ষার্থীকে বিনামূল্যে মনোনীত করতে পারে।




কেন্দ্রীয় যুব ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর স্কুলের শিশুদের মধ্যে ফিটনেস এবং ক্রীড়া সচেতনতা বাড়াতে এই সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। “প্রধানমন্ত্রী মোদীর উদ‍্যোগে ফিট ইন্ডিয়া কুইজ চালু করা হয়েছে ফিট ইন্ডিয়া মুভমেন্টের অংশ হিসেবে যা একটি উপযুক্ত জীবনযাপনের গুরুত্ব সম্পর্কে ব্যাপকভাবে সচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ফিট ইন্ডিয়া কুইজে যোগ দিতে আরও বেশি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য, প্রথম ১ লাখ স্কুল থেকে ২ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের ফি মওকুফ করা হয়েছে, "শ্রী ঠাকুর বলেন।




অনুরাগ ঠাকুর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে, ফিট ইন্ডিয়া কুইজ চালু করেন, যা খেলাধুলা এবং ফিটনেস বিষয়ক প্রথম দেশব্যাপী কুইজ। দেশব্যাপী কুইজে স্টার স্পোর্টসে জাতীয় রাউন্ড টেলিকাস্ট করা হবে। পুরষ্কারের পরিমাণ হিসাবে ₹ 3.25 কোটি টাকা রয়েছে।



কুইজে দেশের প্রতিটি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিত্ব থাকবে এবং এটি অনলাইন এবং সম্প্রচার রাউন্ডের মিশ্রণ হবে। ফর্ম্যাটটি একটি অন্তর্ভুক্তিমূলকভাবে ডিজাইন করা হয়েছে যেখানে সারা দেশের স্কুল ছাত্ররা তাদের সমবয়সীদের বিরুদ্ধে তাদের ফিটনেস এবং খেলাধুলার জ্ঞান পরীক্ষা করার সুযোগ পাবে।




ফিট ইন্ডিয়া কুইজ, স্কুলের শিশুদের জন্য ভারতে প্রথম ফিটনেস এবং স্পোর্টস কুইজ ভারতবর্ষের স্কুল ছাত্রদের জন্য আরও আকর্ষণীয় করে তুলেছে।