২০ই সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে টেটের আবেদন গ্রহণ, জানুন বিস্তারিত 





সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) শনিবার ঘোষণা করেছে যে, এটি কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার (CTET) 15 তম সংস্করণ CBT (কম্পিউটার ভিত্তিক পরীক্ষা) মোডে 16 ডিসেম্বর, 2021 থেকে 13 জানুয়ারি, 2022 পর্যন্ত অনুষ্ঠিত হবে। CBSE থেকে শেষ বিবৃতি, পরীক্ষা 20 টি ভাষায় পরিচালিত হবে এবং পরীক্ষার সঠিক তারিখ প্রার্থীর অ্যাডমিট কার্ডে জানানো হবে।.


যাইহোক, CBSE CTET পরীক্ষার 2021 এর জন্য প্রস্তুত প্রার্থীরা 20 সেপ্টেম্বর থেকে CTET অফিসিয়াল ওয়েবসাইট https://ctet.nic.in- এ সমস্ত বিস্তারিত তথ্য পাবেন।


আরও বিশদ বিবরণ দিতে গিয়ে, CBSE বলেছে যে পরীক্ষার বিবরণ, সিলেবাস, ভাষা, যোগ্যতার মানদণ্ড, পরীক্ষার ফি, পরীক্ষা কেন্দ্রের শহর এবং গুরুত্বপূর্ণ তারিখগুলি ওয়েবসাইটে পাওয়া যাবে।


CBSE যোগ করেছে যে উচ্চাকাঙ্ক্ষী প্রার্থীদের শুধুমাত্র CTET ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া 20 সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং আবেদন জমা দেওয়ার শেষ তারিখ 19 অক্টোবর।


বিবৃতিতে, সিবিএসই বলেছে যে সাধারণ এবং ওবিসি শ্রেণীর জন্য আবেদন ফি কেবলমাত্র প্রথম বা দ্বিতীয় পত্রের জন্য 1,000 টাকা যেখানে উভয় পেপারের জন্য এটি 1,200 টাকা হবে। এসটি বা এসসি ক্যাটাগরি এবং আলাদাভাবে সক্ষম ব্যক্তিদের জন্য, পেপার I বা II এর ফি 500 এবং উভয় পেপারের জন্য 600 টাকা হবে।