Breaking

Tuesday, September 21, 2021

canada election 2021 এবার একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে আবারও ক্ষমতায় ট্রুডো

এবার একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে আবারও ক্ষমতায় ট্রুডো

canada election 2021



কানাডার কেন্দ্রীয় আইনসভার নির্বাচন শেষ হয়েছে গতকাল। আইনসভার নিম্ন পরিষদ হাউস অব কমন্সের ৪৪তম নির্বাচন ছিল এটি। এবারের এই নির্বাচনে হাউস অব কমন্সের ৩৩৮ আসনের জন্য প্রতিদ্বন্দ্বী ২০১০ জন। এর মধ্যে নির্বাচন কমিশন ‘ইলেকশনস কানাডা’য় নিবন্ধিত ২২ দলের প্রার্থী ১৯১৯ জন। আর দলবিহীন স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।


সোমবার সারা দিন ধরে কানাডাজুড়ে ভোটগ্রহণ করা হয়। মোট প্রায় তিন কোটি ৮০ লাখ জনসংখ্যার এই দেশে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সি নাগরিকের প্রত্যেকেই ভোট দেওয়ার জন্য বৈধ। এবার মোট ভোটারের সংখ্যা ছিলো- 10,055,098 । 


আয়তনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কানাডা চারটি সময় জোনে বিভক্ত। সে কারণে ১০টি প্রদেশ ও তিনটি টেরিটরিতে ভোটগ্রহণের সময়ও ভিন্ন। সবচেয়ে জনবহুল সেই অন্টারিওতে ভোটগ্রহণ করা হয় সকাল সাড়ে ৯টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বিরতিহীনভাবে।


আজ প্রাথমিক গণনার ভিত্তিতে  ১৫৬ টি নির্বাচনী জেলায় লিবারেল লিড করছে। হাউস অব কমন্সে মোট 338 টি আসন রয়েছে এবং একটি দলকে সংখ্যাগরিষ্ঠতা পেতে 170 টি জিততে হবে। দ্বিতীয় স্থানে রয়েছে কনজারভেটিভ , লিড করছে ১২২ টি আসনে । 




কানাডার ক্ষমতাসীন লিবারেল পার্টি, যার নেতৃত্বে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, আবার ক্ষমতায় ফিরে আসবেন এবং আবার সংখ্যালঘু সরকার গঠন নিশ্চিত করেছে।




প্রসঙ্গত কানাডায় হাউস অব কমন্সের মেয়াদ পাঁচ বছর। তবে এ দেশে নির্বাচন কমিশন নির্বাচন আহ্বান করে না বা নির্বাচনের তারিখ নির্ধারণ করে না। করেন গভর্নর জেনারেল, প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে।এবারে নতুন গভর্নর জেনারেল আদিবাসী মেরী সাইমন গত ২৬ জুলাই ২০২১ দায়িত্ব গ্রহণের ২০ দিনের মাথায় প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে হাউস অব কমন্স ভেঙে দিয়ে ৪৪তম আইনসভার নির্বাচন অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করেন ২০ সেপ্টেম্বর ২০২১। মাত্র ২৩ মাসের মাথায় এ নির্বাচন। এর কারন- নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৭০ আসনে বিজয়ী হওয়া অপরিহার্য হলেও বিগত নির্বাচনে সবচেয়ে বেশি ১৫৭টি আসনে জয়ী হয় উদারনৈতিক দল লিবারেল পার্টি।



প্রধান বিরোধী দল রক্ষণশীল দল কনজারভেটিভ পার্টি জয়ী হয় ১২১ আসনে। তৃতীয় স্থান পায় ফরাসি ভাষী কুইবেকভিত্তিক আঞ্চলিক দল ব্লক কুবেকোয়া ৩২টি আসন নিয়ে। আর আগের তৃতীয় দল মধ্যবামপন্থি এনডিপি ২৪ আসন নিয়ে চতুর্থ এবং পরিবেশবাদী দল গ্রিন পার্টি তাদের পক্ষে সর্বোচ্চ তিন আসন নিয়ে পঞ্চম দলের স্থান পায়। সদ্যবিদায়ী সংসদে এই পাঁচ দলের প্রতিনিধিত্ব ছিল।

ফলে লিবারেল পার্টির নেতা পূর্ববর্তী প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টানা দ্বিতীয় দফা সরকার গঠন করলেও তার সরকার টিকিয়ে রাখতে নির্ভর করতে হচ্ছিল সংসদের চতুর্থ দল মধ্য-বামপন্থি এনডিপি’র ২৪ এমপির’ওপর। আর তার সরকার প্রায় সব আইন বা বিল পাস করতে গিয়ে পদে পদে প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টির বাধার সম্মুখীন হচ্ছিল। সংসদে বেশ কয়েকবার অচলাবস্থার সৃষ্টি হয় নানা ইস্যুতে।

যার কারনেই একক সংখ্যা গরিষ্ঠতার লক্ষ্যেই এই নির্বাচনের ঘোষণা বলে মনে করা হচ্ছে।





No comments:

Post a Comment

পৃষ্ঠা