Advance Vocational Training ভর্তি চলছে, কোর্স শেষে SKILL INDIA NSQF এর সার্টিফিকেট

Advance Vocational Training


রাজ্য সরকারের উত্কর্ষ বাংলা প্রকল্পের সুফল ভোগ করছে বাংলার তরুণরা। সামাজিকভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর যুবকরা, যাদের জন্য প্রাথমিকভাবে এই প্রকল্পটি নেওয়া হয়েছে, তারা অনেক উপকৃত হচ্ছে কারণ তারা তাদের কোর্স সমাপ্তির পর চাকরিও পাচ্ছে।

প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন বিভাগের (Training and Skill Development ) সচিবের মতে, চলতি বছরে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার প্রায় সাড়ে সাত হাজার শিক্ষার্থী চাকরি পেয়েছে। তিনি বলেন, আগামী দিনে শিক্ষার্থীদের জন্য আরও প্রায় এক লক্ষ প্লেসমেন্টের সুযোগ আসবে।

আইটিআই, পলিটেকনিক কলেজ এবং অন্যান্য বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষার্থীরা Utkarsh Bangla Scheme এর আওতায় চাকরি পায়। মন্ত্রীর মতে, এই শিক্ষার্থীদের কর্মসংস্থান নিশ্চিত করতে রাজ্য সরকারের সঙ্গে সারা দেশের 500 টিরও বেশি কোম্পানি সহযোগিতা করছে।

অ্যাডভান্স ভোকেশনাল ট্রেনিং সেন্টার Advance Vocational Training Centre(AVTC): এনএসকিউএফ (NSQF) -এর অনুকূল স্বল্পমেয়াদী দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচি প্রদানের জন্য রাজ্যে, 200 টি ভিটিসি (Vocational Training Centers) উন্নত ভোকেশনাল ট্রেনিং সেন্টার (AVTS) হিসাবে বেশ কিছু ভোকেশনাল কোর্স করাচ্ছে

(i) আমিন সার্ভে (Amin Survey)

(ii) 2/3 হুইলার মেকানিক (2/3 Wheeler Mechanic)

(iii) ইলেকট্রিক হাউস ওয়্যারিং এবং মোটো উইন্ডিং (Electric House Wiring and Moto Winding) জাতীয় মান অনুযায়ী।

পশ্চিমবঙ্গ সরকারের ARD বিভাগের সহযোগিতায় এই বিভাগ দ্বারা রাজ্যজুড়ে 63 টি মহকুমায় Pranisebee প্রশিক্ষণ কর্মসূচি ইতিমধ্যেই AVTC হিসাবে চালু করা হয়েছে।

SKILL INDIA NSQF



কোচবিহার জেলার দিনহাটা মহকুমার বাসন্তীরহাট কুমুদিনী উচ্চবিদ্যালয়ের বৃত্তিমূলক শিক্ষাকেন্দ্রে ভর্তি চলছে বলে কেন্দ্রের কন্ট্রাকচুয়াল ইন্সট্রাকটর সৌমিত্র সূত্রধর জানিয়েছেন। তিনি বলেন- এই কেন্দ্রে দুটো ট্রেডে ভর্তি চলছে - 1. Wheeler Mechanic 2. Tailoring

ভর্তির যোগ্যতাঃ অষ্টম শ্রেণি পাস

বয়সঃ ১৫ বছর থেকে ৪০ বৎসরের মধ্যে

প্রতিটি কোর্স শেষে SKILL INDIA NSQF এর সার্টিফিকেট পাওয়া যাবে।

এই কেন্দ্রে প্রত্যেকটি ট্রেডে ২০ টি করে আসন রয়েছে। ভর্তি হতে চাইলে যোগাযোগ করতে পারেন- 9775987798 অথবা 9434635168 অথবা 6294678795 নাম্বারে।