WBCS-র প্রশ্নপত্র নিয়ে বিতর্ক, প্রশ্নে রাজ‍্যের প্রকল্প থেকে বিজেপির আইকন




গত ২২শে অগাস্ট রবিবার সারা রাজ‍্যে অনুষ্ঠিত হয়ে WEST BENGAL CIVIL SERVICE EXAMINATION । বেলা ১২টা থেকে ২টা ৩০ পর্যন্ত আড়াই ঘন্টায় ২০০ নম্বরের প্রিলিমিনারী পরীক্ষা হয়। আর এই পরীক্ষা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।



WBCS PRE -র প্রশ্নপত্রে রাজ‍্য সরকারের একাধিক প্রকল্পকে তুলে ধরা হয়েছে। কন‍্যাশ্রী থেকে গতিধারা প্রকল্প থেকে ছিল প্রশ্ন। আবার এদিকে বিজেপির আইকন সাভারকরকে নিয়েও ছিল প্রশ্ন। যা নিয়ে তৈরি বিতর্ক।



এই প্রশ্নে কন‍্যাশ্রী নিয়ে ছিল- পশ্চিমবঙ্গ রাজ‍্য সরকারের কন‍্যাশ্রী প্রকল্পে কোন ক্ষেত্রে পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা প্রযোজ‍্য নয়? আবার এদিকে এন আর সি-র বর্তমান অবস্থা নিয়েও ছিল প্রশ্ন। WBCS-এর প্রিলিমিনারি পরীক্ষায় প্রশ্ন এসেছে, কোন বিপ্লবী নেতা জেল থেকে ‘মার্সি পিটিশন’ করেন ? অপশনে, প্রথম নামটি ভিডি সাভারকরের। যাঁকে গেরুয়া শিবির নিজেদের আইকন মনে করে। আরেকটি প্রশ্ন ছিল, গত ১০ বছরে পশ্চিমবঙ্গে কতগুলি নতুন সরকারি মেডিক্যাল কলেজ হয়েছে ?




এদিকে কিছুদিন আগেই কেন্দ্রের UPSC র প্রশ্নপত্র নিয়ে শুরু হয় বিতর্ক। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সে নিয়োগের UPSC-র পরীক্ষায় বাংলার ‘ভোট-সন্ত্রাস’ নিয়ে ২০০ শব্দের রিপোর্ট লিখতে বলা হয়। কেন্দ্রীয় সরকারের ওই পরীক্ষায় দিল্লির কৃষক আন্দোলন প্রসঙ্গেও প্রশ্ন করা হয়। যা নিয়ে চলে রাজনৈতিক চাপান উতোর।




সরকারি চাকরী পরীক্ষায় রাজনৈতিক প্রশ্ন নিয়ে চলেছিল বিতর্ক। যদিও WBCS -র এই সব প্রশ্নের ক্ষেত্রে অনেকেই মনে করছেন সবটাই সরকারি প্রকল্প তাই ঠিক আছে আবার অনেকে এনিয়ে বিতর্ক করছেন। এব্যাপারে তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, প্রশ্ন করে সরকার, দল নয়। আর এগুলো তো সরকারি প্রকল্প।




সব মিলিয়ে কেন্দ্রের পর এবার রাজ‍্য সরকারি পরীক্ষা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।