Janmashtami 2021 Date and Time- কৃষ্ণ জন্মাষ্টমীর তিথি-সময় এবং গুরুত্ব 

Janmashtami



কৃষ্ণ কথার অর্থ হল আকৃষ্টকর, অর্থাৎ আনন্দ যিনি দেন এবং সবাইকে যিনি আকৃষ্ট- করেন। সেই শ্রীকৃষ্ণ হলো সত‍্যযুগের প্রথম দেবতা, দেবকী পুত্র বাসুদেব।

"যদা যদা হি ধর্মস্য
গ্লানির্ভবতি ভারত ।
অভ্যুত্থানমধর্মস্য তদাত্মানং সৃজাম্যহম্ ॥
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্ ।
ধর্মসংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে ॥ (৪/৭-৮)

গীতায় স্বয়ং কৃষ্ণ নিজে একথা বলেছিলেন অর্জুনকে। জগতে যখন ধর্মের গ্লানি দেখা দেয় এবং অধর্মের উত্থান ঘটে, তখনই আমি নিজেকে সৃজন করি । সজ্জনদের রক্ষা, দুর্জনদের বিনাশের জন্য এবং ধর্মকে সংস্থাপনের জন্য যুগে যুগে আমি আবির্ভূত হই । 

Janmashtami




হিন্দু ধর্মাবলম্বী মানুষের কাছে জন্মাষ্টমী (Janmashtami 2021) একটি গুরুত্বপূর্ণ উৎসব। হিন্দুশাস্ত্রমতে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণের মানব রূপে মর্তে আবির্ভাব ঘটেছিল।


আজ থেকে প্রায় ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে সমাজে দুষ্টের দমন ও শিষ্টের পালনের উদ্দেশ্যে নিরাকার ব্রহ্ম বাসুদেব ও দেবকীর সন্তান হিসেবে পৃথিবীতে ভূমিষ্ঠ হয়েছিলেন শ্রীকৃষ্ণ।তাই এই দিনটিকে হিন্দু সম্প্রদায়ের মানুষ শ্রীকৃষ্ণের জন্মতিথি হিসেবে জন্মাষ্টমী পালন করে থাকেন।

Janmashtami



জন্মাষ্টমী (Janmashtami 2021) তারিখ-সময়ঃ 

এবছর জন্মাষ্টমীর পুজো হবে ৩০ অগাস্ট সোমবার ৷ সোমবার ৩০ অগাস্ট ভোর থেকেই শুরু তিথি। যা শেষ হবে ৩১ অগাস্ট মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিটে। 

অষ্টমী তিথি শেষ হচ্ছে সোমবার রাত ১ টা ৫৯ মিনিটে। রোহিনী নক্ষত্র শুরু হচ্ছে ঠিক সকাল ৬টা বেজে ৩৯ মিনিটে। 

পঞ্জিকা অনুযায়ী সোমবার বেলা ১১টা ৫৯ মিনিট থেকে ১২টা ৪৪ মিনিট পর্যন্ত থাকছে শুভ যোগ। 

৪৫ মিনিটের মধ্যে পুজো সম্পন্ন করতে হবে। এই সময় শ্রীকৃষ্ণের জন্ম হয় বলে ধরে নেওয়া হয়। তবে মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিট পর্যন্ত এই ব্রত পালন করা যাবে।





জন্মাষ্টমী পুজোর রীতি পদ্ধতিঃ 

জন্মাষ্টমী পুজোর জন্য ফুল, আতপ চাল, ফলের নৈবেদ্য, তুলসীপাতা, দূর্বা, ধূপ, দীপ, পঞ্চগব্য, পঞ্চগুড়ি, পাট, বালি, পঞ্চবর্ণের গুড়ো, মধুপর্ক, আসন-অঙ্গুরীর আয়োজন করতে হয়। সারাদিন উপবাসে থেকে উপকরণগুলি দিয়ে শ্রীকৃষ্ণের পুজো করতে হয়। গোপালকে একাধিক সুগন্ধীতে সাজিয়ে তাঁকে স্নান করানোর রীতি প্রচলিত। এরপর নতুন পোশাক পরিয়ে তাঁকে সাজানো হয়। গোপালের জন্য সাজানো হয় ভোগের থালা, তাতে থাকে পোলাও, লুচি, পায়েস, তালের বরা, লাড্ডু, নাড়ু ইত্যাদি৷

Janmashtami



শ্রীকৃষ্ণ যিনি ষোলোকলা সম্পূর্ণ, সর্বগুণ সম্পন্ন, মর্যাদা পুরুষোত্তম, সম্পূর্ণ নির্বিকারী ও সম্পূর্ণ অহিংসক তাঁর জন্ম - জয়ন্তী শ্রাবণী কৃষ্ণা আষ্টমীতে মহাসমারোহে শুধু ভারতে নয় বিশ্বেও বিভিন্ন দেশে পালিত হয়ে থাকে।

Janmashtami