তালের পাটিসাপটা এক নতুন সহজ রেসেপি


মৌসোনা mousona



"তালগাছ এক পায়ে দাঁড়িয়ে
সব গাছ ছাড়িয়ে
উঁকি মারে আকাশে।" 
- এক পায়ে দাঁড়িয়ে থাকা তালগাছ, তালপাতার নীচে বাবুই পাখীর বাস-এ এক অনিন্দ্য সুন্দর ছবি। শুধু সাহিত্যে নয় খাদ্য তালিকাতেও তালের গুরুত্ব অপরিসীম। তাল দিয়ে তৈরি হয় অসাধারণ স্বাদের বিভিন্ন পিঠা। এইজন্য অনেকে বলে থাকে- 'ভাদ্র মাসে তালের পিঠা।' অর্থাৎ ভাদ্রমাস মানেই তালের পিঠা খাওয়ার মাস। আর তাই আজ  বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে তালের পাটিসাপটা এক নতুন সহজ রেসেপি। 

(ads1)

তালের পাটিসাপটা

উপকরণঃ ঘি ২ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ , চালের গুড়ো ৫ কাপ, ময়দা ৪ টেবিল চামচ, গুড় ২ কাপ, এলাচ পাউডার আধ চা চামচ, ঘন দুধ ৩ লিটার, তালের রস চার কাপ, নারকেল কোড়া এক কাপ,খোয়া ক্ষীর ৪ টেবিল চামচ লবণ সাধ মতন।


পদ্ধতিঃ প্রথমে পিঠের মিশ্রণ তৈরি করে নিন, একটি বড় বাটিতে দুধ, তালের রস,চিনি চালের গুড়ো, ময়দা, ঘি , সাধমতন অল্প লবণ দিয়ে ভালো করে ফেটিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি তৈরি হওয়ার পর তিরিশ মিনিট ঢেকে রেখে দিন।


এবার পিঠের খির তৈরি করবার জন্য একটি প্যানে তালের রস, গুড় , দুধ, এক কাপ চালের গুড়ো, এলাচি, খোয়া ক্ষীর, পাউডার, নারকেল কুঁচি, সব একসঙ্গে ভালো করে হাতের সাহায্যে মিশিয়ে নিন।

(ads2)

এরপর ওভেনে বসিয়ে হালকা আঁচে ভালো করে নাড়তে থাকুন, এভাবে নাড়তে নাড়তে ঘন ক্ষীর তৈরি করুন।

ক্ষীর তৈরি হওয়ার পর ঘি দিয়ে তারপর তা নামিয়ে ঠাণ্ডা করে নিন।

অন্যদিকে ওভেনে আর একটি প্যান বসিয়ে নিন। সেখানে ব্রাশ দিয়ে অল্প ঘি লাগিয়ে নিন। পিঠের মিশ্রণ থেকে এক হাতা মিশ্রণ গরম প্যানে নিয়ে পাতলা করে রুটির মতন বানিয়ে নিন।

এরপর তৈরি করা ক্ষীর এক টেবিল চামচ মতন পাতলা রুটির মাঝখানে দিয়ে রোল করুন।


এভাবেই খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন তালের পাটিসাপটা ।