IND vs ENG, 3rd Test, 1st Innings: ৭৮ রানে প্রথম ইনিংসে গুটিয়ে গেল ভারত




লর্ডস টেস্টে নাটকীয় জয়ের পর আত্মবিশ্বাসে ভর করে পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে থেকে তৃতীয় টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসেই ব‍্যাটিং বিপর্যয়ে ভারত।


এদিন টসে জিতে প্রথম ব‍্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক বিরাট কোহলি। সুইং সহায়ক পিচে শুরু থেকেই ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যার মধ্যে ফেলতে থাকেন ব্রিটিশ পেসাররা। শুরুতেই চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে ফেরান আন্ডারসন। আর এতে তিনি খরচ করেন মাত্র ৬ রান। সেই ধাক্কা সামলাতে পারেনি রাহানে ও রোহিত। রোহিত ও রাহানে ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।




কেএল রাহুল (০), চেতেশ্বর পূজারা (১), বিরাট কোহলি (৭), রোহিত শর্মা (১৯), আজিঙ্কা রাহানে (১৮), ঋষভ পন্থ (২) থেকে রবীন্দ্র জাদেজা (৪)।




অলি রবিনসন ১৬ রানের বিনিময়ে ২ টি, স্যাম কারেন ২৭ রানের বিনিময়ে ২টি, ক্রেগ ওভারটন ১৪ রানের বিনিময়ে শেষ ৩টি উইকেট নেন। ইংল‍্যান্ডের প্রেসারদের দাপটে কার্যত লজ্জায় পরে যায় ভারত।



বাজে শট সিলেকশন ও দিনের শুরুতে আর্দ্রতার সাহায্যে সুইংয়ের মোকাবিলায় ব‍্যার্থ টিম কোহলির ব‍্যাটসম‍্যানরা। এই খবর লেখা পর্যন্ত রোবি বার্নস ও হাসিব হামিদের ওপেনিং জুটি বিনা উইকেটে ৪১ রান তুলে ফেলছে।




তৃতীয় টেস্টের প্রথম দিনেই যেভাবে ব‍্যাকফুটে চলে গেল ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে নজিরবিহীন ব্যাটিং বিপর্যয়। লিডসের হেডিংলিতে প্রথম ইনিংসে গোটা একটা দিনও ব্যাট করতে পারলেন না কোহলিরা। ভারত অল আউট হয়ে গেল মাত্র ৭৮ রানে! বাইশ গজে বল হাতে আগুন ঝরালেন জেমস অ্যান্ডারসন।