SC ও ST দের জন‍্য বড় ঘোষনা মমতার 

cm



আজ তপশিলী জাতি ও উপজাতিদের কাউন্সিল বৈঠকে বড় ঘোষনা দিলেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তফশিলি জাতি ও উপজাতিদের উন্নয়নের জন্য রাজ্য সরকারের গৃহীত একাধিক প্রকল্প ও কাজের প্রসঙ্গ উল্লেখ করে আগামীদিনে কী কী কর্মসূচী নেওয়া হয়েছে, সে কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।



পাশাপাশি এদিন তিনি তফশিলি জাতি উপজাতির জন্য পাঁচ বছরে ২০ লক্ষ নতুন ঘর তৈরি করে দেওয়ার ঘোষনা করেন। মাটির বাড়ি গুলি সংস্কার করার কথা ঘোষনা দেন। আমাদের টেলিগ্রাম চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করুন লেটেস্ট আপডেট পেতে- ক্লিক করুন 



উন্নয়নের খতিয়ান তুলে ধরে মমতা জানান তফশিলিদের জন্য দেড় কোটি টাকা ব্যয়ে ২৭০ টি মনসা থানের উন্নয়ন করা হয়েছে। পরম পূজা ও হুল দিবসে ছুটি ঘোষণা করা হয়েছে। পণ্ডিত রঘুনাথ মুর্মু, হরিচাঁদ ঠাকুর, পঞ্চানন বর্মা,বীরসা মুণ্ডার জন্মদিনে ছুটি ঘোষণা করা হয়েছে। ড. বি আর অম্বেডকরের নামে টেকনিক্যাল ইনস্টিটিউট হয়েছে। বিশ্ববিদ্যালয় হচ্ছে।হোস্টেল সংস্কার, পানীয় জলের ব্যবস্থা, রাস্তাঘাট সহ তফশিলি এলাকায় ইতিমধ্যেই বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হয়েছে।



মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ১০ হাজার ২৪১জন তফশিলি সরকারি চাকরি পেয়েছেন। তফশিলি জাতির কর্মী সংখ্যা বেড়ে ১৯ শতাংশ হয়েছে। ২০১১-র তুলনায় যা অনেকটাই বেড়েছে বলেই জানান তিনি।



তফশিলি জাতি ও উপজাতি পড়ুয়াদের জন্য স্বল্প সুদে শিক্ষা সংক্রান্ত ঋণ, রাজ্যে তফশিলি দফতরের বাজেটও অনেকটাই বেড়েছে। ৪০ হাজারের বেশি তফশিলি জাতি ও উপজাতিকে মানুষকে ১ হাজার টাকা করে পেনশন দেওয়া হচ্ছে। দশ বছরে প্রায় ১২ লক্ষ মানুষের কাছে জমির পাট্টা দেওয়া হয়েছে।




১০.৬৯ লক্ষ তফশিলি মানুষকে সরকারি প্রকল্পে বাড়ি, আগামী ৩ বছরে ১০০ টি ইংরাজি মাধ্যম বিদ্যালয় তৈরি করা হচ্ছে। অলচিকি ভাষায় পাঁচ বছরে আরও ৬৫ টি স্কুল হবে, দেড় হাজার প্যারাটিচার নিয়োগ করা হবে। এছাড়া আরও অনেক স্কুল হবে।




মুখ্যমন্ত্রী বলেন, সমাজের পিছিয়ে পড়া অংশের উন্নতির জন্য সরকার সব ধরনের চেষ্টা চালাচ্ছে। তাঁদের জন্য বিভিন্ন কাজ হাতে নেওয়া হয়েছে।