ক্ষুদ্র ও মাঝারি ব‍্যবসায় ঋণ প্রদানে ফেসবুকের নয়া উদ‍্যোগ 




ফেসবুক ইন্ডিয়া শুক্রবার একটি নতুন কর্মসূচী ঘোষণা করেছে, "ক্ষুদ্র ব্যবসা ঋণ উদ্যোগ", ছোট এবং মাঝারি ব্যবসার (SMBs) সাহায্য করার জন্য যারা স্বাধীন ঋণদাতা অংশীদারদের মাধ্যমে দ্রুত ঋণ পেতে ফেসবুকে বিজ্ঞাপন দেয়। ভারত হল প্রথম ফেসবুক দেশ যেখানে এই প্রোগ্রাম চালু হচ্ছে। প্রোগ্রামটি ভারতের 200 টি শহর এবং শহর জুড়ে নিবন্ধিত ব্যবসার জন্য উন্মুক্ত।




এই প্রোগ্রামে আরো বেশি সংখ‍্যক পার্টনার নিযুক্ত করতে ফেসবুক Indifi-র সঙ্গে টাইড আপ করেছে। এই উদ্যোগের লক্ষ্য হল ছোট ব্যবসার জন্য ব্যবসায়িক ঋণকে আরো সহজলভ্য করা, এবং ভারতের MSME খাতে ঋণের ব্যবধান কমানো।




ইন্ডিফির সাথে ফেসবুকের অংশীদারিত্বের মাধ্যমে, ছোট ব্যবসা যারা ফেসবুকের সাথে বিজ্ঞাপন দেয় তারা পূর্বনির্ধারিত সুদের হারে 17 থেকে 20 শতাংশ প্রতি বছর ঋণ পেতে পারে।




প্রোগ্রামটি ছোট ব্যবসাগুলিকে দ্রুত অনলাইন আবেদনের মাধ্যমে জামানত ছাড়াই ঋণের জন্য আবেদন করতে সক্ষম করবে। এই কর্মসূচির অধীনে আবেদনকারী ক্ষুদ্র ব্যবসার জন্য ইন্ডিফি দ্বারা প্রক্রিয়াকরণ ফি নেওয়া হবে না।




ইন্ডিফি আবেদন গ্রহনের পর পাঁচ কর্মদিবসের মধ‍্যে ডকুমেন্ট ভেরিফিকেশনের পর ঋণের পরিমাণ প্রদান করবে। এই প্রোগামের মাধ‍্যমে ৫ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যেতে পারে।



ফেসবুক ভারতে মহিলাদের নেতৃত্বাধীন ব্যবসার উন্নতি ও বিকাশের সুযোগ তৈরিতেও প্রতিশ্রুতিবদ্ধ। যেসব ছোট ব্যবসাগুলি সম্পূর্ণ বা আংশিকভাবে মহিলাদের মালিকানাধীন তারা ইন্ডিফির কাছ থেকে প্রযোজ্য ঋণের সুদের হারে বার্ষিক বিশেষ 0.2 শতাংশ হ্রাস পেতে পারে।




এই ধরনের উদ‍্যোগে ভারত প্রথম দেশে ছোট ব্যবসার বৃদ্ধির জন্য একটি শক্তিশালী বাস্তুতন্ত্র তৈরির জন্য ফেসবুকের আরেকটি পদক্ষেপ।



প্রোগ্রামটি ফেসবুকের ঋণদাতা অংশীদারদের সাথে সম্পূর্ণরূপে অলাভজনক ব্যবস্থা এবং ছোট ব্যবসা তাদের ঋণের পরিমাণ ফেসবুক বিজ্ঞাপনে ব্যয় করতে বাধ্য নয়।



লঞ্চ ইভেন্টে ফেসবুক ইন্ডিয়ার ভিপি এবং এমডি অজিত মোহন বলেন, “ফেসবুক ভারতের ছোট ব্যবসার জন্য অর্থনৈতিক সুযোগ তৈরি করতে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। সময়মতো মূলধন অ্যাক্সেস আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের পুনরুদ্ধার শুরু করতে এবং বড় প্রবৃদ্ধি চালাতে সহায়তা করতে পারে ঋণের অ্যাক্সেস সম্প্রসারণে দেশটি গত কয়েক বছরে অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। একটি কোম্পানি হিসেবে, আমরা ডিজিটাল রূপান্তরের শেষ প্রান্তে আছি এবং আমরা বিশ্বাস করি যে ক্ষুদ্র ব্যবসায়িক ঋণ উদ্যোগ প্রাথমিক উদ্যোক্তাদের তাদের ধারণা এবং ঝুঁকি নেওয়ার ক্ষুধা জোগাতে বড় উৎসাহ প্রদান করতে পারে।




FICCI এর সভাপতি উদয় শঙ্কর বলেন, "FICCI MSME খাতকে সঠিক সুযোগ, দক্ষতা এবং সমাধানের মাধ্যমে ক্ষমতায়নের ফেসবুক প্রচেষ্টার প্রশংসা করে। FICCI সর্বদা ভারতের MSME- এর প্রবৃদ্ধির জন্য প্রাইভেট সেক্টরের শক্তিশালী অংশীদারিত্বের পক্ষে কথা বলেছে এবং শিল্পের কাছে ক্রেডিটকে আরও সহজলভ্য করার জন্য ফেসবুকের ক্ষুদ্র ব্যবসা ঋণ উদ্যোগের সূচনাকে স্বাগত জানায়। আমরা আগামী মাসগুলিতে ফেসবুকের সাথে সহযোগিতা করার জন্য এমন প্রোগ্রাম এবং সমাধানগুলি বিকাশের জন্য উন্মুখ যা এই খাতকে গতি প্রদান করতে পারে।