আফগানিস্তান সংকট নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকলো কেন্দ্র 





আফগানিস্তান সংকট নিয়ে আলোচনার জন্য কেন্দ্র ২৬ আগস্ট সর্বদলীয় বৈঠক আহ্বান করেছে যা যুদ্ধবিধ্বস্ত দেশে তালেবানদের ক্ষমতা দখলের পর গত কয়েক সপ্তাহ ধরে বিশ্বকে হতবাক করেছে।


আফগানিস্তান সংকট নিয়ে সর্বদলীয় বৈঠক হবে ২৬ আগস্ট সকাল ১১ টায়।


এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিদেশ মন্ত্রককে (এমইএ) আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে সমস্ত রাজনৈতিক দলের নেতাদের সংক্ষিপ্ত বিবরণ জানাতে বলেছিলেন।


পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট বার্তায় বলেন, “আফগানিস্তানের উন্নয়নের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছেন যে MEA রাজনৈতিক দলগুলির নেতাদের সংক্ষিপ্ত বিবরণ দিতে। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি আরও বিস্তারিত জানাবেন।


সরকারের ব্রিফিংটি আফগানিস্তান থেকে ভারতের প্রত্যাবাসন মিশনের পাশাপাশি আফগানিস্তানের উন্নয়নশীল পরিস্থিতি সম্পর্কে সরকারের মূল্যায়নের দিকে মনোনিবেশ করবে বলে আশা করা হচ্ছে।


দেশ থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর গত কয়েক সপ্তাহে তালেবান আফগানিস্তান জুড়ে দখল করে নিয়েছে, রাজধানী কাবুলসহ প্রায় সব গুরুত্বপূর্ণ শহর ও শহরের নিয়ন্ত্রণ দখল করেছে। প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়ায় তালেবান 15 আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ দখল করে।

আফগানিস্তান থেকে ভারতের উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে আফগান শিখ ও হিন্দু সম্প্রদায়ের সদস্যসহ প্রায় ৭৩০ জনকে ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে।


যুদ্ধবিধ্বস্ত দেশের নিরাপত্তার অবনতিশীল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ন্যাটো এবং আমেরিকান বিমানের মাধ্যমে আফগানিস্তান থেকে তাদের সরিয়ে নেওয়ার কয়েকদিন পর ভারত সোমবার কাতারের রাজধানী দোহা থেকে আরও চারটি ভিন্ন ফ্লাইটে আরো ১৪৬ জন নাগরিককে ফিরিয়ে এনেছে।