Breaking

Thursday, July 29, 2021

নতুন নির্দেশিকাতে বাদ পরেছে সোয়াবিন-জেনে নিন কি থাকবে আগস্টের Mid-Day Meal

নতুন নির্দেশিকাতে বাদ পরেছে সোয়াবিন-জেনে নিন কি থাকবে আগস্টের Mid-Day Meal

mid day meal teachers



সোমবার মিড ডে মিল প্রকল্পের (mid day meal scheme) প্রোজেক্ট ডিরেক্টরের দপ্তর নির্দেশিকা জারি করে এ তথ্য জানিয়েছে। পাশাপাশি পূর্বের নির্দেশিকাতে সোয়াবিন দেওয়ার কথা জানানো হয়েছিল। নতুন নির্দেশিকাতে দেখা গিয়েছে বাদ পরেছে সোয়াবিন।




এই নয়া নির্দেশিকায়, দু’কিলো আলুর সঙ্গে চাল দু’কেজি, চিনি ও ডাল ২৫০ গ্রাম করে এবং একটি করে সাবান দেওয়া হবে ছাত্রছাত্রীদের। করোনার সময় বারবার হাত ধোওয়ার জন্য আগে থেকেই সাবান দেওয়া হচ্ছে। আগস্ট মাসেও পড়ুয়াদের অভিভাবকরা স্কুলে এসে মিড-ডে মিল নিয়ে যাবেন। যা দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, সামনের মাসও স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল থাকার ইঙ্গিত মিলছে।


mdm notification



তবে ছাত্রছাত্রীদের মধ্যে দু’কিলো করে আলু দেওয়ার সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই খুশির বাতাবরন। তবে একইসঙ্গে সোয়াবিন বাদ পরে যাওয়ার খবরে আশাহত দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীরা। পুষ্টির অন্যতম উৎস সোয়াবিন এই করোনা কালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহায়ক। এই যুক্তি তুলে সরব শিক্ষকদের একাধিক সংগঠনও।




বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি এই সিদ্ধান্তের প্রতিবাদে মিড-ডে মিল প্রজেক্ট ডিরেক্টরের কাছে স্মারকলিপি জমা দিয়েছে মঙ্গলবার। শিশুদের পুষ্টির প্রতি অবিবেচনা করা হয়েছে এই যুক্তি তুলে ধরা হয়েছে।  নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সংগঠনের পক্ষ থেকেও মিড-ডে মিলের খাদ্যদ্রব্য বৃদ্ধি করবার জন্যও স্মারকলিপি দেওয়া হয়েছে জেলেয় জেলায়। 

No comments:

Post a Comment