1 YEAR OF NEP-2020: জাতীয় শিক্ষানীতি ২০২০ এর বর্ষপূর্তি-আজ একাধিক প্রকল্পের ঘোষণা করবেন PM

1 YEAR OF NEP-2020: জাতীয় শিক্ষানীতি ২০২০ এর বর্ষপূর্তি-আজ একাধিক প্রকল্পের ঘোষণা করবেন PM 

1 YEAR NEP 2020



একবিংশ শতাব্দীতে এটিই প্রথম শিক্ষা নীতি, যা ৩৪ বছরের পুরোন ১৯৮৬ সালের শিক্ষা সংক্রান্ত জাতীয় নীতিটির পরিবর্তে গৃহীত হয়েছিলো ২৯ শে জুলাই ২০২০ সালে। শিক্ষা জগতে প্রবেশাধিকার, সাম্য, গুণমান, সহজলভ্যতা এবং দায়বদ্ধতা – এই স্তম্ভগুলির ওপর ভিত্তি করে শিক্ষা নীতি তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে NEP2020 তে। এর সাহায্যে ২০৩০ – এর স্থিতিশীল উন্নয়নের যে লক্ষ্য ধার্য করা হয়েছে, তা পূরণ হবে এবং ভারত প্রাণবন্ত এক জ্ঞান ভান্ডার হয়ে উঠবে এই আশাতেই তৈরি হয়েছিলো NEP2020।

NEP2020 এর মূল লক্ষ্যছিলো-

  • বিদ্যালয় শিক্ষা ও কলেজ শিক্ষা আরও সর্বাঙ্গীণ ও নমনীয় করা।
  • একবিংশ শতাব্দীর চাহিদা পূরণের জন্য বহু বিষয় নিয়ে ছাত্রছাত্রীরা যাতে পড়াশুনা করতে পারেন, সেই সুযোগ করে দেওয়া।
  • প্রতিটি ছাত্রছাত্রীর নিজস্ব ক্ষমতা বিকশিত করা ।
  • দেশের শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিক স্তরে জ্ঞানের দিকে মহাশক্তিধর করে তোলা।


কিন্তু জাতীয় শিক্ষানীতি ২০২০ প্রকাশিত হওয়ার সাথে সাথেই বিক্ষোভে ফেটে পড়েন বিভিন্ন রাজনৈতিক  সংগঠন। জাতীয় শিক্ষা নীতি ২০২০ -কে অগণতান্ত্রিক-শিক্ষা স্বার্থ বিরোধী ও শিক্ষার সর্বাত্মক বাণিজ্যিকীকরণের নীল নক্সা বলেই আখ্যা দেন তারা।  আরও পড়ুনঃ জাতীয় শিক্ষানীতি ২০২০ 

আজ ১ বছর পূর্ণ হলো জাতীয় শিক্ষানীতির। বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা ও দক্ষতা বিকাশের নীতি প্রণেতা, ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশে ভাষণ দেবেন। সেইসাথে  শিক্ষা জগতের সঙ্গে যুক্ত বিভিন্ন প্রকল্পেরও সূচনা করবেন বলে জানা গিয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ