বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের বিরুদ্ধে মহিলাদের উপর যৌন হেনস্থার ৩৯১ টি অভিযোগ

বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের বিরুদ্ধে  মহিলাদের উপর যৌন হেনস্থার ৩৯১ টি অভিযোগ

Sexual Harassment



যে কোন কর্মক্ষেত্রে মহিলাদের উপর যৌন হেনস্থার (Sexual Harassment) ঘটনা হারহামেশাই ঘটে থাকে। অনেকে লজ্জায় হয়তো প্রতিবাদটুকু করতে পারে না, আবার যারা সাহস করে প্রতিবাদ জানাতে চায় তারা সঠিক জায়গা পাননা প্রতিবাদ জানানোর।


আর এই সমস্যা সমাধানের জন্য কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থা (Sexual Harassment) সম্পর্কিত অভিযোগ নিবন্ধীকরণের জন্য নারী ও শিশু বিকাশ মন্ত্রক একটি পোর্টাল তৈরি করেছে। যৌন হেনস্থা প্রতিরোধ সংক্রান্ত অনলাইনে অভিযোগ জানানোর এই পোর্টালটির নাম সেক্সচ্যুয়াল হ্যারাসমেন্ট ইলেক্ট্রনিক বক্স [Sexual Harassment Electronic Box (SHe-Box)]।


SHe-Box একবার নথিভুক্ত করলে যে কর্তৃপক্ষ এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে, তার কাছে সরাসরি অভিযোগটি চলে যায়। এই ধরণের অভিযোগের নিষ্পত্তি কোন পর্যায়ে রয়েছে, সেটি SHe-Box জানা যায়।


কেন্দ্রীয় মহিলা ও নারী বিকাশ মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানী রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে জানিয়েছেন- এপর্যন্ত বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের বিরুদ্ধে ৩৯১ টি অভিযোগ জমা পড়েছে। ২০২০র জানুয়ারী থেকে ১৫০ টি অভিযোগ জমা পড়ে। অভিযোগ আসার পর সংশ্লিষ্ট মন্ত্রক / দপ্তর নির্দিষ্ট পন্থা মেনে ঘটনার তদন্ত শুরু করে। SHe-Box জমা পড়া ৩৬ টি অভিযোগ বিশ্লেষণ করে দেখা গেছে, কর্মক্ষেত্রে ২টি জায়গায় মহিলারা যৌন হেনস্থার শিকার হয়েছেন। তিনটি অভিযোগ নির্দিষ্ট একজনের বিরুদ্ধে একজনই দায়ের করেছে। বাকি ৩২ টি অভিযোগ জনঅভিযোগ সংক্রান্ত। মহিলাদের বিরুদ্ধে হিংসা, পণ সংক্রান্ত হেনস্থা, অভব্য আচরণের অভিযোগ করা হয়েছে। ২টি মামলায় কর্মক্ষেত্রে মহিলা হেনস্থা শিকার হয়েছেন এধরণের কোনো অভিযোগ নেই।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ