যোগচর্চায় M Yoga অ্যাপ আনার ঘোষনা প্রধানমন্ত্রী মোদীর 





আজ সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে সকাল ছটায় ভার্চুয়ালে ভাষন দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই ভাষনে যোগচর্চায় M Yoga অ্যাপের ঘোষনা দেন তিনি। রাষ্ট্রপুঞ্জ ও বিশ্ব স্বাস্থ‍্য সংস্থার যৌথ উদ‍্যোগে এই অ্যাপ আনার কথা জানালেন তিনি। 



প্রধানমন্ত্রী জানান, রাষ্ট্রপুঞ্জ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে M YOGA অ্যাপ চালু করবে ভারত। যোগব্যায়ামে যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ মিলবে সেই অ্যাপে। থাকবে প্রশিক্ষণের ভিডিও। দুনিয়াজুড়ে যোগচর্চার প্রচলন বাড়াতে সাহায্য করবে ঐ অ্যাপ। 



Android ও iOs পাওয়া যাবে এই অ্যাপ। খুবই হালকা অ্যাপ, ফলে স্মার্টফোনে সহজেই রান করবে। WHOmYOGA অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করার পর 'Get Started'-এ ক্লিক করে অ্যাপ চালু করতে পারবেন। 



WHOmYOGA অ্যাপ প্রথমে শেখাবে এবং তারপর অনুশীলনের নির্দেশ দেবে। একটা করে ভিডিওতে পদ্ধতি দেখবেন, এরপর 'Practice'-য়ে ক্লিক করে ১০, ২০ ও ৪৫ মিনিটের জন্য টাইম সিলেক্ট করে অনুশীলন করতে পারবেন।


অ্যাপের মধ্যে Learning Session-র আওতায় আপাতত ১১টি ভিডিও Invocation, Neck Movements, Trunk Twisting, Tadasana, ardhachaktasana, shashakasana, Bhujangasana, Pavanamuktasana, Nadi shodhana, dharana & Dhyana, Closing Payers- রয়েছে। 


প্রত্যেকটি ভিডিও অ্যাপের মধ্যেই ডাউনলোড করে রাখতে পারবেন। হিন্দি ও ইংরেজি এই দুটি ভাষাতে ব্যবহার করা যাবে অ্যাপ


তবে গর্ভবতী ও দৈহিক সমস‍্যা থাকলে যোগ ব‍্যায়াম করে কোনো সমস‍্যা হলে তাঁর দায় কর্তৃপক্ষ নেবে না বলেও জানানো হয়েছে অ্যাপে। পাশাপাশি কোনো জিজ্ঞাসা থাকলে তা মেইল করে জিজ্ঞাসা করলে উত্তর মিলবে বলে জানানো হয়েছে।