স্বাস্থ‍্যকর্মীদের জন‍্য বড় ঘোষনা, করোনাকালে মিলবে অতিরিক্ত এক মাসের বেতন 





করোনা সংক্রমণের ভয়াল থাবা থেকে মানুষকে বাঁচাতে দিন-রাত এক করে নিজের জীবনের ঝুঁকি নিয়ে পরিবার-পরিজন, সংসার পৃথিবীর মায়া ভুলে একদম প্রথম সারিতে কাজ করে চলছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ‍্যকর্মীরা। সরকার থেকে শুরু করেই সকলেই তাঁদের এই লড়াইকে কুর্ণিশ জানায়। রোগীদের চিকিৎসার পাশাপাশি মানসিক স্বাস্থ‍্যের দিকেও নজর দিয়ে চলছেন তাঁরা। সেই প্রথম সারির স্বাস্থ্যকর্মীদের সন্মান জানাতে অভিনব পদক্ষেপ নিল ঝাড়খণ্ড সরকার। 




সম্প্রতি ঝাড়খণ্ড সরকারের মন্ত্রীসভার বৈঠকে প্রথম সারির স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত এক মাসের বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। পাশাপাশি আরো কিছু সুযোগ সুবিধা নিয়ে আলোচনা হয়েছে। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গতমাসেই করোনা যোদ্ধাদের জন্য ১০৩ কোটি টাকা ইনসেন্টিভ ঘোষণা করেছিলেন। তারপরই এদিন মন্ত্রীসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঝাড়খণ্ড সরকারের এরুপ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে ওয়াকিবহাল মহল।




উল্লেখ‍্য, করোনা মোকাবিলায় ঝাড়খণ্ডের প্রাথমিক শিক্ষকরাও দিনরাত এক করে কাজ চলেছে। চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মীদের মতো তাঁদেরকেও করোনা মোকাবিলায় প্রথম সারির যোদ্ধা তকমা দেওয়ার দাবি তুলছিল সেখানকার প্রাথমিক শিক্ষক সংগঠন আখিল ঝাড়খণ্ড প্রাথমিক শিক্ষক সংঘ। পাশাপাশি অতিরিক্ত সুযোগ সুবিধা ও প্রণোদনার দাবিও জানিয়েছিল তাঁরা। 




ঝাড়খণ্ডের মুখ‍্যমন্ত্রী জানান, “এই সঙ্কটময় সময়ে করোনা যোদ্ধারা দিনরাত কাজ করছেন। সুতরাং, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে কোভিড সম্পর্কিত কাজে নিযুক্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এক মাস বেতন প্রণোদনা হিসেবে দেওয়া হবে।”