কীভাবে দ্বাদশ শ্রেণির মূল‍্যায়ন? জানালো CBSE 





করোনা সংক্রমণের জের বাতিল হয়েছে সিবিএসই পরীক্ষা। ফলে বিপাকে পড়েছে পড়ুয়ারা। কিভাবে হবে মূল‍্যায়ন? এনিয়ে সংশয় সৃষ্টি হয়। অবশেষে কেন্দ্রীয় বোর্ডের তরফে দশম শ্রেণি, একাদশ শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির ইউনিট টেস্ট এবং প্র্যাকটিক্যাল পরীক্ষায় পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে দ্বাদশের মূল‍্যায়ন হবে বলেই জানানো হল সুপ্রিম কোর্টে। CBSE’র তরফে অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছেন, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। 



কীভাবে হবে মূল্যায়ন?

১। দশম শ্রেণির ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বেছে নিয়ে তার গড়ের ভিত্তিতে দেওয়া হবে ৩০ শতাংশ নম্বর।

২। একইভাবে একাদশ শ্রেণির ক্ষেত্রেও সেরা তিনটি বিষয় থেকে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে।

৩। দ্বাদশ শ্রেণির ইউনিট টেস্ট, টার্ম পরীক্ষা এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলাফলের গড় বের করা হবে। সেই গড়ের ভিত্তিতে দেওয়া হবে বাকি ৪০ শতাংশ নম্বর।

৪। ‘বেস্ট অফ থ্রি’ বের করতে প্রত্যেক স্কুলকে শিক্ষকদের নিয়ে একটি রেজাল্ট কমিটি গঠন করতে হবে। 

৫। স্কুলের রেজাল্ট কমিটির সিদ্ধান্ত চাইলে বদলে দিতে পারে CBSE এবং ICSE’র মডারেশন কমিটি।

৬। এই মডারেশন কমিটিই বিভিন্ন স্কুলের মার্কিং সিস্টেমে নজর রাখবে। সব পড়ুয়ার যাতে সমানভাবে মূল্যায়ন হয়, তা নিশ্চিত করবে।

৭। রেজাল্টের ক্ষেত্রে স্কুলের অতীত পারফরম্যান্সও গুরুত্ব পাবে।




পরীক্ষা বাতিল হওয়ায় মূল‍্যায়নে এই পদ্ধতিই বেছে নিয়েছে সিবিএসই। তবে, কোনও পড়ুয়া ফলাফলে সন্তুষ্ট না হলে পরে তিনি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করতে পারেন। অর্থাৎ কেউ পরীক্ষা দিতে চাইলে পরীক্ষা নেওয়ার ব‍্যবস্থা করবে সিবিএসই। এদিকে রাজ‍্য বোর্ডের পরীক্ষাও বাতিল হয়েছে। এই সপ্তাহেই ঘোষনা হতে পারে মূল‍্যায়ন পদ্ধতি।