প্রাকৃতিক বিপর্যয় রুখতে তৈরি হচ্ছে মাস্টার প্ল‍্যান, গঠিত হবে ২৪জনের বিশেষজ্ঞ কমিটি : মমতা 






আজ ইয়াস-বিপর্যয় নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ‍্যমন্ত্রী বলেন, ‘প্রতিবছর প্রাকৃতিক বিপর্যয়ে রাজ্যের ব্যাপক ক্ষতি হয়। প্রচুর সরকারি টাকা খরচ হচ্ছে। দীর্ঘস্থায়ী সমাধান খুঁজতে হবে।" পাশাপাশি এদিন তিনি আরো জানান, "আমরা পরিবেশ মন্ত্রককে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি। ডঃ কল্যাণ রুদ্রকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে। প্রকৃতিই পারে প্রাকৃতিক বিপর্যয় আটকাতে। উপকূল এলাকায় পরিবেশের সাহায্যে প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে বাঁচতে একটি মাস্টার প্ল্যান তৈরি করা হচ্ছে।’ ২৪ জনের একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করলেন তিনি। কমিটিতে রয়েছেন কলকাতা, যাদবপুর, কল্যাণী ও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আবার দুটো বান আসছে বলেই জানান। তিনি বলেন, মানুষের প্রাণহানি এড়াতে সর্বতোভাবে চেষ্টা করা হচ্ছে, কিন্তু এত অল্প সময়ে কীভাবে হবে! নিম্নচাপ আসছে, বর্ষ শুরু হয়ে যাবে। ১০ জুনের মধ্যে ৫০ শতাংশ ভেঙে যাওয়া সেতু আমরা ঠিক করে ফেলতে পারব, কিন্তু সব করা সম্ভব হবে না। যেখানে যেখানে পারবে না, ১১ এবং ১২ জুন বানের জন্য ফের সেখানকার মানুষদের আমাদের নিরাপদ জায়গায় সরিয়ে ফেলতে হবে। প্রকৃতির উপর তো কারও হাত নেই। ১৮ জুন অবধি ত্রাণের জন্য আবেদন করতে পারবেন।"


ইট ভাটা গুলিকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন মমতা। এদিন তিনি মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে নির্দেশ দেন, ১০০ দিনের কাজ বাড়াতে। ইয়াস পরবর্তী পরিস্থিতি সামাল দিতে ১০০ দিনের কর্মীদের কাজে লাগানোর নির্দেশ দেন মমতা। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেন, ১০ জুনের মধ্যে ইয়াস পরবর্তী পরিস্থিতি মোকাবিলার ৫০ শতাংশ কাজ সম্পূর্ণ হবে। তবে মহেশতলা এলাকার কাজ শেষ হবে ২৩ জুনের মধ্যে।উঁচু জায়গায় টিউবওয়েল বসানো যায় কি না, সেই বিষয়ে দেখার জন্য পিএইচই দফতরকে নির্দেশ দেন। 
ইয়াস সাইক্লোন পরবর্তী পুনর্গঠন এবং বর্ষার প্রস্তুতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠক

ইয়াস সাইক্লোন পরবর্তী পুনর্গঠন এবং বর্ষার প্রস্তুতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠক

Posted by Sangbad Ekalavya on Monday, June 7, 2021