Breaking

Monday, June 14, 2021

Aadhaar আর Ration Card এর Link করতে হবে এ মাসেই, না হলে মিলবে না রেশন

Aadhaar আর Ration Card এর Link করতে হবে এ মাসেই, না হলে মিলবে না রেশন 




Department of Food and Supplies, Government of West Bengal - রেশন কার্ডের সাথে আধার সংযুক্তিকরণের একটি নির্দেশিকা জারি করেছেন। নির্দেশিকায় বলা হয়েছে এই মাসের মধ্যেই রেশনও কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ করতে হবে।

বিশেষ এই নির্দেশিকায় বলা হয়েছে- আধার প্রমাণীকরণ ছাড়া খাদ্যশস্য কেবলমাত্র জুন,2021 মাসের জন্যই দেওয়া হবে। এই মাসের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে পরিবারের কোন একজন সদস্য ন্যায্য মূল্যের দোকানে যাবেন এবং রেশন ডিলার কে তাদের পরিবারের সমস্ত উপভােক্তার আধার নম্বর ও মােবাইল নম্বর e-POS যন্ত্রের মাধ্যমে সংযুক্ত করে দিতে বলবেন। অথবা, তিনি অনলাইনে (food.wb.gov.in) ফর্ম -১১ জমা দেবেন বা ফর্ম-১১ পূরণ করে খাদ্য ও সরবরাহ দপ্তরের পরিদর্শকের অফিস জমা দেবেন। অথবা, উপভােক্তা বাংলা সহায়তা কেন্দ্রে তাদের পরিবারের রেশন কার্ড ও আধার কার্ড নিয়ে যাবেন, রেশন কার্ডের সাথে আধার নম্বর সংযুক্ত করার জন্য। অনুগ্রহ করে আধার সংযুক্তিকরণ (Seeding) শীঘ্রই অর্থাৎ এই মাসেই (জুন,২০২১) সম্পন্ন করুন ।


রেশন কার্ডের সাথে আধার ও মােবাইল নম্বর সংযুক্ত করার প্রণালী 

যে সমস্ত উপভােক্তার রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর ও মােবাইল নম্বর এখনাে সংযুক্ত করা নেই তারা নীচের যে কোনাে প্রণালীতে তাদের সুবিধা মত মােবাইল এবং আধার নম্বর রেশন কার্ডের সাথে সংযুক্ত করতে পারেন। 

১. অনলাইন : উপভােক্তা মােবাইল ল্যাপটপ ডেস্কটপ দ্বারা খাদ্য ও সরবরাহ দপ্তরের ওয়েবসাইট food.wb.gov.in এর হােম পেজে রেশন কার্ড মডিউলে গিয়ে তার রেশন কার্ডের সঙ্গে আধার ও মােবাইল নম্বর সংযুক্ত করতে পারেন।

https://food.wb.gov.in/ ওয়েবসাইট টি ওপেন করুন। 
বাম দিকের মেনুতে ‘Ration Card' তে ক্লিক করুন  
তারপর Apply online তে ক্লিক করুন । 

এরপর- অ্যাপ্লাই ফর মোবাইল আপডেশন এ ক্লিক  করুন বা সরাসরি নীচের লিঙ্কে ক্লিক করুন-



প্রয়ােজনীয় তথ্য দিন এবং আধার কার্ডের কপি আপলােড করে 'Submit 'করে দিন ।

২. নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্রে (BSK ): উপভােক্তা তার রেশন কার্ডের সঙ্গে আধার ও মােবাইল নম্বর নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে ও সংযুক্ত করতে পারেন। উপভােক্তা পরিবারের সকল সদস্যের রেশন কার্ড ও আধার কার্ড সঙ্গে নিয়ে যাবেন এবং বাংলা সহায়তা কেন্দ্রের অপারেটরকে তাদের পরিবারের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর ও মােবাইল নম্বর সংযুক্ত করে দিতে বলবেন। পরিবারের যে সদস্য সাধারণত রেশন দোকানে খাদ্যশস্য সংগ্রহ করতে যান, উপভােক্তা তার মােবাইল নম্বরটি নিয়ে যাবেন রেশন কার্ডের সাথে সংযুক্তিকরণ এর জন্য। 

৩. ন্যায্য মূল্যের দোকানে (রেশন দোকানে): উপভােক্তা তার রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর ও মােবাইল নম্বর তার রেশন ডিলারের দোকানের e-POS মেশিনের মাধ্যমে ও সংযুক্ত করতে পারেন। উপভােক্তা পরিবারের সকলের রেশন কার্ড ও আধার কার্ড সঙ্গে নিয়ে যাবেন এবং ন্যায্য মূল্যের দোকানদারকে আধার সংযুক্তিকরণ এর জন্য বলবেন। 

৪. খাদ্য ও সরবরাহ দপ্তর এর পরিদর্শকের অফিসে ফর্ম -১১ জমা দিয়ে :

i.উপভােক্তা খাদ্য ও সরবরাহ দপ্তর এর ওয়েবসাইট থেকে ফর্ম -১১ ডাউনলােড করে নিতে পারেন কিংবা খাদ্য ও সরবরাহ দপ্তরের পরিদর্শকের অফিস থেকে ফর্ম -১১ সংগ্রহ করতে পারেন। 

ii.ফর্ম-১১ টি সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে সাথে পরিবারের সমস্ত উপভােক্তার আধার কার্ডের কপিও দিতে হবে।


3 comments:

  1. I was searching for the good topic to research and read, I got it this article on your blog, Thank you so much. To get all details sarathi visit the link

    ReplyDelete