বাংলার এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI



বৃহস্পতিবার ভারতীয় রিজার্ভ ব্যাংক জানিয়েছে, পশ্চিমবঙ্গের বাগানানে ইউনাইটেড কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের লাইসেন্স বাতিল হয়েছে, কারণ এর পর্যাপ্ত পুঁজি ও উপার্জনের সম্ভাবনা নেই। রিজার্ভ ব্যাঙ্ক ১৩ই মে ২০২১ বিবৃতিতে দিয়ে ব্যাঙ্কিং পরিষেবা বন্ধের কথা জানালো। পর্যাপ্ত মূলধন ও আয়ের অভাবে ওই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে।



বলা হয়েছে, "ব্যাংকের জমা দেওয়া তথ্য অনুসারে, সমস্ত আমানতকারীরা তাদের আমানতের পুরো পরিমাণ আমানত বীমা এবং ঋণ গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজি) থেকে পাবেন"।




প্রত্যেক আমানতকারী ডিআইসিজিসি আইন, ১৯৬১ এর বিধান সাপেক্ষে ডিআইসিজিসির কাছ থেকে পাঁচ লক্ষ টাকা মুদ্রা সীমা অবধি তার আমানতের ক্ষেত্রে আমানত বীমা দাবির পরিমাণ পাওয়ার অধিকারী হবেন বলেই জানা যাচ্ছে। 




বিশদ প্রদান করে, আরবিআই জানিয়েছে যে ব্যাংকের পর্যাপ্ত মূলধন এবং উপার্জনের সম্ভাবনা নেই। এছাড়াও, বর্তমান আর্থিক অবস্থান সহ ব্যাংকটি তার বর্তমান আমানতকারীদের পুরো অর্থ প্রদান করতে অক্ষম হবে। 




ইউনাইটেড কো-অপারেটিভ ব্যাংককে 'ব্যাংকিং' এর ব্যবসা পরিচালনা করতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে যার মধ্যে আমানতের গ্রহণযোগ্যতা এবং তাত্ক্ষণিক প্রভাবের সাথে আমানতের পুনঃতফসিল অন্তর্ভুক্ত রয়েছে।




আরবিআই পশ্চিমবঙ্গ সমবায় সমিতির রেজিস্ট্রারকে অনুরোধ এবিষয়ে পদক্ষেপের অনুরোধ জানিয়েছে।