আসছে মরশুমের প্রথম ঘূর্ণিঝড়, সতর্কতা জারি করলো IMD 



ভারত আবহাওয়া অধিদফতর (আইএমডি) ১৫ই মে আরব সাগরে একটি ঘূর্ণিঝড় ঝড়ের "সম্ভাব্য গঠনের" পূর্বাভাস দিয়েছে, যা ২০২১ সালে ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানা প্রথম ঘূর্ণিঝড় হতে চলেছে। যার নাম হবে তাউকতাই।


আইএমডি অনুসারে, দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর দিয়ে একটি নিম্নচাপের অঞ্চল তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এটি দক্ষিণ-পূর্ব আরব সাগর এবং সংলগ্ন লক্ষদ্বীপ অঞ্চল পেরিয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।


তামিলনাড়ু, কেরল, গোয়া, মহারাষ্ট্র ও কর্ণাটকে আগামী ১৪-১৫ই মে আছড়ে পড়বে। দক্ষিণভারতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে আরব সাগরের ফুঁসছে ঘূর্ণিঝড়। চলতি মরশুমে আরব সাগরের বুকে এই ঘূর্ণিঝড় প্রথম।


সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রেক্ষিতে সমুদ্রের পরিস্থিতি রুক্ষ হওয়ার আশঙ্কা, আইএমডি জেলেদের ১৩ই মে সকাল থেকে দক্ষিণ-পূর্ব আরব সাগর, মালদ্বীপ, কমোরিন এবং লাক্ষাদ্বীপ অঞ্চল এবং কেরল উপকূলে না যাওয়ার পরামর্শ দিয়েছে। জেলেদের জন্য পূর্ব-মধ্য আরব সাগর এবং কর্ণাটক-গোয়া এবং মহারাষ্ট্র এবং গোয়া উপকূলের পাশাপাশি, ১৪ ই মে থেকে সমুদ্র থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। যেসব জেলে সমুদ্রে আছে তাঁদের ১২ই মে-র মধ্যে ফিরতেও বলা হয়েছে।


আগামীকাল থেকে বৃষ্টিপাত শুরু হবে, তবে ১৪ মে থেকে অতিভারী বর্ষণের রূপ নেবে। এখনও পর্যন্ত মনে করা হচ্ছে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ১৬ মে সেই গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে। তবে এখনই নির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না।


কয়েকটি সংখ্যক মডেল অনুসারে, এই সম্ভাবনা রয়েছে যে ঘূর্ণিঝড় ঝড়টি গুজরাট এবং দক্ষিণ পাকিস্তানের কাঁচ অঞ্চলগুলিতে চলে যাবে এবং অন্যরা দক্ষিণ ওমানের দিকে তার গতিপথ নির্দেশ করে।আইএমডি-তে ঘূর্ণিঝড় সতর্কতা বিভাগের প্রধান সুনিথা দেবী জানান, "এটি এক বা দুই দিনের মধ্যে আরও পরিষ্কার হয়ে যাবে।"