Breaking

Thursday, May 13, 2021

আর এক নয়া আতঙ্ক- ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক-মধ্যপ্রদেশে আক্রান্ত ৫০

আর এক নয়া আতঙ্ক- ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক-মধ্যপ্রদেশে আক্রান্ত ৫০ 




একেই বলে মড়ার উপর খাড়ার ঘাঁ! একদিকে করোনার আতঙ্কে মানুষ ত্রস্ত, ঠিকই এরই মাঝে হানাদিয়েছে আর এক নয়া আতঙ্ক- ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। 


জানা গিয়েছে মিউকর্মাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাস ত্বকের একটি গুরুতর সংক্রমণ। করোনা থেকে সেরে ওঠার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। ওই সময় বাতাসে ভাসমান ব্ল্যাক ফাঙ্গাস থেকে অনেকে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা। বাতাস থেকে ছত্রাকের বীজ নিশ্বাস প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করার ফলে, তা ফুসফুস এবং সাইনাসকে সবচেয়ে বেশি সংক্রমিত করে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 


সম্প্রতি মধ্যপ্রদেশে ৫০ জন এই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত বলে জানা গিয়েছে।  মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন,  রাজ্যের ৫০ জন কোভিড রোগীর শরীরে হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)। মিউকর্মাইকোসিস-এর আক্রমণের জেরে ইতিমধ্যেই সে রাজ্যে পরপর ৫০ জন অসুস্থ হয়ে পড়েছেন। 



শুধু তাই নয়, মিউকর্মাইকোসিসে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের অর্থনৈতিক অবস্থা খারাপ হলে, সরকারের তরফে চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি মিউকর্মাইকোসিসে যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের কী ধরনের চিকিৎসা করা হবে, সে বিষয়ে সরকারি নির্দেশ পালন করতে হবে বলেও জানান মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।



ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্কে মধ্যপ্রদেশে সতর্কতা জারি হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীদের গান্ধী মেমোরিয়াল কলেজ, ভোপাল এবং জব্বলপুরের নেতাজি সুভাষ চন্দ্র বোস মেডিকেল কলেজে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে বলে খবর।





No comments:

Post a Comment