Breaking

Wednesday, May 12, 2021

করোনা যোদ্ধাদের সম্মান জানাতে প্রকাশিত হল করোনা যোদ্ধা সংখ‍্যা

 

করোনা যোদ্ধের সম্মান জানাতে প্রকাশিত হল করোনা যোদ্ধা সংখ‍্যা 





২০১৯-র শেষ পর্ব থেকে বিশ্বজুড়ে মারণ ভাইরাস করোনা দাপট অব‍্যাহত। বিশ্বের তাবড় তাবড় দেশ রক্ষা পায়নি এর কবল থেকে। ভারত, চিন, ইতালি, আমেরিকা, বাংলাদে, পাকিস্তান থেকে বিশ্বের বহু দেশকেই একপ্রকার বিপর্যস্ত। আজ ২০২১-এও করোনা দাপিয়ে বেড়াচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে সর্বদা সবকিছু ত‍্যাগ করে মানব সভ‍্যতাকে রক্ষার লড়াই করে চলছে চিকিৎসক নার্স স্বাস্থ‍্যকর্মীরা। 




এদিকে করোনা সংক্রমণে রাশ টানতে লাগাতার সচেতনতা প্রচার চালিয়ে যাচ্ছে পুলিশ, সমাজসেবী ও স্বেচ্ছাসেবক সংগঠনগুলি। করোনার জেরে জারি লকডাউনে অসহায় দুঃস্থ মানুষদের সাহায‍্যের পাশাপাশি মানুষকে সচেতন থাকতে ঘুরে বেড়িয়েছেন তারা। সাফাইকর্মী থেকে শুরু করে একাধিক পেশার মানুষ এই করোনাকালে লড়াই চালিয়ে গেছেন। আবার, সাংবাদিকদেরকেও করোনা যোদ্ধা হিসেবে ঘোষনা করেছে পশ্চিমবঙ্গ রাজ‍্য সরকার। 




প্রথম সারিতে করোনা যুদ্ধে সামিল সকল মানুষকে শ্রদ্ধা জানাতে সম্মান জানাতে কোচবিহারের দিনহাটার CIRCLE সংস্থার সাহিত‍্য বিভাগের উদ‍্যোগে 'করোনা যোদ্ধা' নামক একটি পত্রিকা প্রকাশিত হল। রাজ‍্যের বিভিন্ন প্রান্তের কবি-সাহিত‍্যিকদের অপ্রকাশিত লেখা, করোনা চিকিৎসায় নার্সের অভিজ্ঞতা নিয়ে এই সংখ‍্যা প্রকাশ করলো সংস্থা। সংখ‍্যাটির সম্পাদনা করেন সার্কেল সংস্থার সিইও, প্রতিষ্ঠাতা আরিফ হোসেন এবং সহ সম্পাদনা করেন আছির আলী শেখ। 




'করোনা যোদ্ধা' করোনাকালে প্রথম সারির যোদ্ধাদের উৎসর্গ করা হয়েছে। এই সংখ‍্যায় একাধিক কবিতা, গল্প, অনুগল্প প্রকাশিত হয়েছে। সম্পাদক আরিফ হোসেন জানান, "করোনাকালে নিজের সংসার, আত্মীয় পরিজন ত‍্যাগ করে নিজের জীবন বাজি রেখে যেসকল মানুষ করোনা কালে নিজেকে এই যুদ্ধে নিয়োজিত করেছে তাঁদের ত‍্যাগকে সম্মান জানাতেই এই উদ‍্যোগ নেওয়া হয়েছে।" আজ বিশ্ব নার্স দিবসে সেই সংখ‍্যা প্রকাশিত হল। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। সেই বিপর্যয় থেকে সেড়ে উঠতে মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন সম্পাদক।

করোনা যোদ্ধা ডাউনলোড করুন: DOWNLOAD


করোনা যোদ্ধা পড়ুন: 


 

No comments:

Post a Comment