লকডাউনের ভয়ে  বাড়ি ফিরছেন শ্রমিকরা 

credit: business-standard



মুম্বই: কোভিড -১৯ সংক্রমণ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় পুনঃরায় সম্পূর্ণ লকডাউনের আশঙ্কায় মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে কাজকরা অভিবাসী শ্রমিকরা তাদের নিজ রাজ্যে ফিরে যাচ্ছেন।


মুম্বইয়ের লোকমান্য তিলক টার্মিনাস এবং পুনে রেলওয়ে স্টেশনে গত কয়েকদিন ধরে প্রচুর অভিবাসী কর্মী ভীড় জমাচ্ছেন নিজের বাড়ি ফেরার উদ্দেশ্যে। 


সংবাদ মাধ্যম ANI এর সাথে কথা বলার সময় উত্তর প্রদেশের বারাণসীর বাসিন্দা শিবম পান্ডে বলেছিলেন যে তিনি আবার লকডাউনের যন্ত্রণা অনুভব করতে চান না, আর তাই লকডাউন হওয়ার আগেই  তিনি নিজের বাড়ি ফিরে যাচ্ছেন।

তিনি আরও বলেছেন- "এখন যে কারফিউ আরোপ করা হয়েছে, আমরা এখানে কী করব? আমরা কী খাব? আমরা লকডাউন চলাকালীন গতবারের মতন  যন্ত্রণা সহ্য করতে চাইছিনা জন্য আমরা শহর ছেড়ে চলে যাচ্ছি।" 


এদিকে, পুনের চকান ইন্ডাস্ট্রিজের ফেডারেশনের সেক্রেটারি, দিলিল বাটওয়াল জানিয়েছেন- যে 'লকডাউনের ভয়ে শিল্পাঞ্চলের প্রায় দশ শতাংশ শ্রমিক শহর ছেড়ে চলে গেছে। করোনা সংক্রমণের সংখ্যা ক্রমবর্ধমান  আর তাই লকডাউনের কথা বলে অনেক শ্রমিক নিজ দেশে ফিরে যাচ্ছেন।

গত বছরের তিক্ত অভিজ্ঞতা আজও ম্লান হয়নি। তাই সম্পূর্ণ লকডাউন হওয়ার আগেই মহারাষ্ট্রের শিল্পাঞ্চল ফাঁকা রেখে বাড়ি ফিরে যাচ্ছেন শ্রমিকরা।