স্বস্তি, বাড়ল আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা 


aadhaar card, PAN card






অবশেষে বাড়লো আধার কার্ড ও প‍্যান সংযুক্তিকরণের সময়সীমা। গতকাল ৩১শে মার্চ কেন্দ্রের পূর্ব ঘোষনা অনুযায়ী আধার ও প‍্যান সংযুক্তিকরণের শেষ তারিখ ছিল। এবার সেই তারিখ ফের বাড়িয়ে দিল কেন্দ্র। আয়কর আইন ১৯৬১ অনুযায়ী ১৪৮ ধারা মেনে ৩১ মার্চ থেকে পিছিয়ে ৩০ জুন পর্যন্ত করা হল। কোভিড-১৯ পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিসপুট রেজলিউশন প্য়ানেল এবং ল্যাবি স্টেচমেন্টের সময়সীমা বাড়ানো হল ৩০ এপ্রিল পর্যন্ত।



২০১৯ সাল থেকে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক হয়েছে আধার এবং প্যান কার্ড লিঙ্ক। সর্বশেষ আর্থিক বছরে কেন্দ্রের তরফে আধার কার্ড ও প‍্যান কার্ড লিঙ্ক করার বিষয়ে জানানো হয়। ৩১শে মার্চ ২০২১ এর মধ‍্যে প‍্যান ও আধার সংযুক্ত না করলে ১০০০ টাকা পর্যন্ত জরিমাণার কথাও জানানো হয়েছে। কার্ডের সঙ্গে। তা না হলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। শেষমেশ নির্ধারিত দিন বদল করল কেন্দ্র। 



তথ্য অনুযায়ী, ১২০ কোটি মানুষের আধার নম্বর আছে। ৪১ কোটি দেশবাসীর আছে প্যান কার্ড নম্বর। ২২ কোটি প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করা হয়েছে। এই মুহুর্তে ডেড লাইন ৩০ জুন। ৩০জুনের আগে আপনাকে আধার কার্ড ও প‍্যান কার্ড লিঙ্ক করতে হবে।