ব্লু ও গ্রে কলার পেশাদারদের কোম্পানির সাথে যোগাযোগ সুগম করতে লঞ্চ হল Apna.co

ব্লু ও গ্রে কলার পেশাদারদের সেরা কোম্পানিগুলোর সাথে নিমেষে যোগাযোগ করিয়ে দিতে এবার কলকাতায় লঞ্চ হল Apna.co



· জাতীয় কর্মসংস্থান এজেন্ডাকে চালিত করতে এখন ভারতের ৮টা শহরে Apna.co-র উপস্থিতি



· বাংলা অক্ষরে উপলব্ধ এই সাইট ব্লু/গ্রে কলার কর্মীবাহিনীকে দ্রুত নিজের কাছাকাছি এলাকায় কাজে ফেরার শক্তি জোগাবে



কলকাতা, মার্চ ৩১, ২০২১ – 


ব্লু ও গ্রে কলার কর্মীদের প্রতি নিবেদিত ভারতের সবচেয়ে বড় নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম Apna.co এখন সিটি অফ জয়ে লঞ্চ হয়েছে স্থানীয় ভাষা বাংলায়। Apna.co-এর লঞ্চ কয়েক লক্ষ কর্মীকে এই প্রথম একটা ডিজিটাল পেশাদার পরিচিতি দেবে এবং অনন্য পেশাদারী, নেটওয়ার্কিং এবং স্কিলিং-এর পথ খুলে দেবে। এর মাধ্যমে তাঁরা নিজেদের দক্ষতা বাড়াতে পারবেন এবং যে ক্ষেত্রে কাজ করতে চান, তার উপর ভিত্তি করে তৈরি গোষ্ঠীগত নেটওয়ার্কের মাধ্যমে একেবারে স্থানীয় কাজের সুযোগগুলোকে চিহ্নিত করতে পারবেন। এই প্ল্যাটফর্ম কাজের সন্ধান করছেন যাঁরা এবং কাজ দিচ্ছেন যাঁরা, উভয়ের জন্যই মসৃণ। ৬৫+ ক্ষেত্রের ১০ লক্ষের বেশি কাজের মধ্যে থেকে তাঁরা নিজেদের যোগ্যতা, অভিজ্ঞতা, অবস্থান, মাইনে এবং আগ্রহ অনুসারে কাজ বেছে নিতে পারেন।






কলকাতায় দক্ষ এবং মানানসই কর্মীবাহিনী খুঁজে পাওয়ার জন্য এখন কোম্পানিগুলো এক নতুন পথের সন্ধান পেল। Apna.co-তে প্রার্থী এবং নিয়োগকর্তার পক্ষে যোগাযোগ করা খুব সহজ কারণ তাঁরা সরাসরি মানবসম্পদ বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন। ডিজিটাল পরিচিতি তৈরি করে ৪৮ ঘন্টার মধ্যেই নিয়োগ সম্পন্ন হয়। প্রথাগত নন-ডিজিটাল পদ্ধতি, যাতে শারীরিক উপস্থিতি, ইমেলে বায়োডাটা পাঠানো, শূন্যপদ চিহ্নিত করা এবং নির্বাচনের প্রক্রিয়া থাকে, তার তুলনায় এই প্ল্যাটফর্ম এই কারণেই সুবিধাজনক। কোম্পানিগুলোর মধ্যে এই নিয়ে প্রবল উৎসাহ রয়েছে এবং লঞ্চের পর কয়েক ঘন্টার মধ্যেই ১০,০০০-এর বেশি কাজের দরখাস্ত জমা পড়েছে।




Apna.co-তে আছে কাঠের মিস্ত্রি, রঙের মিস্ত্রি, ফিল্ড সেলস এজেন্ট, নিরাপত্তারক্ষী, ডেলিভারি কর্মী, রাজমিস্ত্রি, শিল্পী, দর্জি, বিউটিশিয়ান এবং অন্যান্যদের ভার্টিকাল গোষ্ঠী। যে শীর্ষস্থানীয় কোম্পানিগুলো Apna.co-র মাধ্যমে নিয়োগ করছে তাদের মধ্যে আছে সুইগি, জিও, বাইজুস, টিমলিজ, নোব্রোকার। জাতীয় স্তরে ৮০,০০০-এর বেশি কোম্পানি নতুন কর্মী খুঁজে পেতে এই প্ল্যাটফর্ম ব্যবহার করছে।




পশ্চিমবঙ্গের যুবসমাজের প্রতিভা এবং আবেগ মনে রেখে বলা যায় Apna.co নিয়োগ এবং দক্ষতা বাড়ানোর সুযোগ পাওয়াকে আরো গণতান্ত্রিক করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। গোষ্ঠীর মধ্যে হওয়া স্বাভাবিক যোগাযোগগুলো প্রচুর নতুন উদ্যোগের সম্ভাবনা তৈরি করবে এবং গিগ অর্থনীতিকেও আরো সবল করবে। Apna.co ৮টা শহরে উপস্থিতি এবং ৬.৫ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে ১.৫ বছরের মধ্যে বাজারের নেতা হয়ে উঠতে চলেছে। এমন একটা সময়ে যখন কর্মসংস্থানের অভাব প্রবল, এই প্ল্যাটফর্মের মাধ্যমে গত ৩০ দিনে ২ মিলিয়নের বেশি ইন্টারভিউ হয়েছে।




নির্মিত পারিখ, সি ই ও অ্যান্ড কো-ফাউন্ডার, Apna.co, বললেন “Apna.co-র পথ বদলে দেওয়া প্রযুক্তি কলকাতায় আনতে পেরে আমরা উল্লসিত। আমাদের লক্ষ্য কর্মসংস্থানের পথ তৈরি করা, যার ফলে সমৃদ্ধি আসবে এবং প্রার্থীদের মসৃণভাবে কাজ খোঁজার, কেরিয়ার তৈরি করার সুযোগ দেওয়া। বাংলা অক্ষরে Apna.co প্ল্যাটফর্ম তৈরি হওয়ায় এখন আমাদের সামনের সারির কর্মীরা প্রথমবার একটা ডিজিটাল পরিচিতি পাবে, সমমনস্ক গোষ্ঠীগুলোকে নিয়ে তৈরি ভার্চুয়াল নেটওয়ার্ক পাবে এবং নিজেদের আপগ্রেড করতে থাকবে।”




গত দেড় বছরে Apna.co ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়িক উদ্যোগ (SMB) এবং বিশ্বের অগ্রগণ্য কোম্পানিগুলোর মধ্যে অ্যামাজন ডট কম, ফ্লিপকার্ট, বিগবাস্কেট, কফি ডে, ফর্টিসকে প্রতিভাবান প্রার্থী খুঁজে পেতে সাহায্য করেছে। Apna.co-তে কয়েক ডজন বিভাগ আছে। কাঠের কাজ, দর্জির কাজ এবং রান্না করার মত কম দক্ষতার কাজ থেকে শুরু করে অ্যাকাউন্টিং, ল্যাবের কাজ, কল সেন্টার এবং নার্সিং-এর মত উচ্চস্তরের কাজের হদিশও এখানে পাওয়া যায়।




৮টার বেশি শহরে উপস্থিতি তৈরি হওয়ায় এখন Apna.co-র লক্ষ্য সারা ভারতে ছড়িয়ে পড়া এবং সংগঠিত ও অসংগঠিত, দুরকম কাজের সুযোগই তৈরি করা, যাতে পিরামিডের একেবারে নীচে থাকা প্রতিভাকে কাজ দেওয়া যায়।