রেকর্ডবৃদ্ধি উষ্ণতা, উত্তরে বৃষ্টি দক্ষিণে অস্বস্তিকর আবহাওয়ার পূর্বাভাস




গত একদশকে দ্বিতীয়বার মার্চ মাসে ৩৮ ডিগ্রিতে পৌঁছল পারদ। চলতি বছরের মার্চেই রেকর্ড গড়ে ফেললো উষ্ণতা। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর থেকে জানা যাচ্ছে, আগামী অন্তত চারদিন দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে অনেকটা বেশি। অস্বস্তিকর আবহাওয়া চলবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। এদিকে উত্তরবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী অন্তত চারদিন দক্ষিণবঙ্গে মূলত শুকনো আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে অনেকটা বেশি। অস্বস্তিকর আবহাওয়া। মূলত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কতা থাকছে। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে দমকা হাওয়া বইতে পারে কিছু কিছু জায়গায়। কলকাতার ক্ষেত্রে ৩৮ ডিগ্রি পেরোতে পারে সর্বোচ্চ তাপমাত্রা।



দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং কোচবিহার এবং আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এর সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা পর্যন্ত ঝোড়ো হাওয়ার দাপট থাকবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। উত্তরবঙ্গের ওপর দিয়ে নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হওয়ায় বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে। তার জেরেই উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলোয় বৃষ্টির সম্ভাবনা।