প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান উপদেষ্টার পদ থেকে ইস্তফা দিলেন পিকে সিনহা



আচমকাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান উপদেষ্টার পদ থেকে ইস্তফা দিলেন প্রদীপ কুমার সিনহা। গত প্রায় দেড় বছর মোদির প্রধান পরামর্শদাতা হিসেবে কাজ করছেন ছিলেন অত্যন্ত আস্থাভাজন। আচমকাই তাঁর পদত্যাগ নিয়ে শুরু জল্পনা। ব্যক্তিগত কারণ দেখিয়েই তিনি ইস্তফা দিয়েছেন বলে খবর।




মূলত নিজের ভগ্ন স্বাস্থ্যের জন্যই কাজ থেকে অব্যাহতি নিয়েছেন বলেই দাবি পিকে সিনহার ঘনিষ্ঠ মহলের। মোদী সিনহাকে কোনও প্রশাসনিক পদে বসাতে পারেন বলেও মনে করেছে একাংশ। এক সূত্রের দাবি, সিনহার পদত্যাগ নেহাতই পরিবর্তন। গত এক দেড় বছরে প্রধানমন্ত্রীর দপ্তরে একাধিক পরিবর্তন হয়েছে। তারই অংশ।



২০১৯-এর আগে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলে কোনও পদ ছিল না। ২০১৯ সালেই আমলা হিসেবে পিকে সিনহার মেয়াদ শেষ ২০১৯ -এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই পদ তৈরি করে পিকে সিনহাকে এই পদে আসীন করেন। তাঁকে প্রধানমন্ত্রীর দপ্তরে রেখে দেওয়ার জন্যই এই পদ তৈরি করা হয় বলে ওয়াকিবহাল মহলের দাবি। তবে এই পদের কোনও পদমর্যাদা ছিল না।



কেন্দ্রের আমলাদের মধ্যে সিনহা অন্যতম অভিজ্ঞ একজন। চার বছরের বেশি সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব ছিলেন, তিন বার তাঁর মেয়াদ বাড়ানো হয় তাঁর। কোনও আমলার ক্ষেত্রে যা আগে ঘটেনি। এর আগে কংগ্রেস আমলেও সচিব ছিলেন। ২০১৯ সালে তাঁর অবসরের পর প্রধানমন্ত্রী তাঁকে নিজের উপদেষ্টা করেন।