দেশে ফের বাড়ছে করোনা; আবারও কি দেশজুড়ে লকডাউন ! 




করোনা সংক্রমণ দেশে হু হু করে বাড়ছে। কিছুদিন আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর উদ্ধব ঠাকরে তার রাজ্যে লকডাউন ঘোষণা করেছে।

এই মহারাষ্ট্রের অবস্থা তো এমনিতেই খারাপের দিকে, একাধিক শহরে লকডাউন ও নাইট কারফিউ জারি করতে হয়েছে নতুন করে। এবার দক্ষিণের রাজ্যগুলিতেও হু হু করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। ফলে চিন্তায় পড়েছে কেন্দ্রীয় সরকার।

মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট ও তামিলনাড়ুতে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যায় লাগাতার বৃদ্ধি অব্যাহত রয়েছে। এই পাঁচটি রাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২৮,৯০৩, যা দেশে মোট আক্রান্তের ৭১.১০ শতাংশ। 


অন্যদিকে, মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু ও কেরলে একদিনে আক্রান্তের হার ৮৩.৯১ শতাংশ। কেবল মহারাষ্ট্রেই একদিনে আক্রান্ত হয়েছেন ১৭,৮৬৪ জন, যা মোট আক্রান্তের ৬১.৮ শতাংশ। অন্যদিকে কেরলে আক্রান্তের সংখ্যা ১,৯৭০ এবং পাঞ্জাবে আক্রান্ত হয়েছেন ১,৪৬৩ জন।


মহারাষ্ট্র, তামিলনাড়ু, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাট, কর্ণাটক ও হরিয়ানা - এই আটটি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় অগ্রগতি দেখা যাচ্ছে। অবশ্য, কেরলে গত এক মাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। 


দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৪ হাজার ৪০৬, যা মোট আক্রান্তের কেবল ২.০৫ শতাংশ। মহারাষ্ট্র, কেরল ও পাঞ্জাবে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার সারা দেশের মধ্যে ৭৬.৪ শতাংশ। শুধুমাত্র মহারাষ্ট্রেই এই হার প্রায় ৬০ শতাংশ।

ফলে দেশ জুড়ে আবারো লকডাউন জারি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই। যদিও আজ প্রধানমন্ত্রীর সাথে ৫ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের বিশেষ ভার্চুয়াল বৈঠক রয়েছে।