ব্যাটসম্যানদের দাপটে বড়ো রানের টার্গেট, শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ ভারতের


টেস্ট সিরিজে জয়ের পর প্রথম চারটি টি-২০ ম্যাচে ২-২ ফলাফলে দাঁড়িয়েছিল ভারত ও ইংল্যান্ড দুই দলই। অর্থাৎ শনিবারের পঞ্চম ম্যাচ ছিল ফাইনাল, জিতলেই সিরিজ হাতে। সেই উদ্দেশ্যে সফল কোহলির ভারত। প্রথমে ব্যাট করে ইংল্যান্ডের সামনে বিশাল টার্গেট রেখে হেলায় হারিয়ে সিরিজ পকেটে পুড়লো তারা।


শনিবার টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান ইংরেজ দলপতি ইয়ন মরগ্যান। শুরু থেকেই দাপটের সাথে ব্যাট করতে থাকেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং অধিনায়ক বিরাট কোহলি। দুজনে মিলে প্রথম ৯ ওভারেই ৯৪ রান তুলে ফেলেন। রোহিত শর্মা ৫টি ছয় ও ৪টি চারের সাহায্যে ৩৪ বলে ৬৪ রানের ঝোড়ো ইনিংস খেলে স্টোকসের বলে আউট হন। এরপর কোহলির সাথে জুটি বাঁধেন গত ম্যাচের নায়ক সূর্যকুমার যাদব। তিনিও ২টি ছয় ও ৩টি চারের সাহায্যে ১৭ বলে ৩২ রানের কার্যকরী ইনিংস খেলে যান। শেষদিকে কোহলির সাথে ব্যাটে ঝড় তোলেন হার্দিক পান্ডিয়া (১৭ বলে অপরাজিত ৩৯)। নির্ধারিত ২০ ওভারে ভারতের স্কোর দাঁড়ায় ২২৪/৩। অধিনায়ক কোহলি ২টি ছয় ও ৭টি চারের সাহায্যে ৫২ বলে ৮০ রান করে অপরাজিত থাকেন। 


জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ভুবনেশ্বর কুমারের বলে শূন্য রানে ফিরে যান ওপেনার জেসন রয়। যদিও এই সাফল্যে জল ঢেলে ১৩০ রানের লম্বা পার্টনারশিপ গড়েন জো বাটলার এবং ডেভিড মালান। ১৩ তম ওভারে ভুবির বলে বাটলার যখন আউট হন ততক্ষণে ৪টি ছয় ও ২টি চারের সাহায্যে ৩৪ বলে ৫২ রান করে ফেলেছেন। ১৫ তম ওভারে শার্দূল ঠাকুর ফিরিয়ে দেন জনি বেয়ারস্টো (৭ বলে ৭) এবং অপর অর্ধশতরানকারী ডেভিড মালানকে (৪৬ বলে ৬৮)। আজ ব্যর্থ হয়েছেন নামী অলরাউন্ডার বেন স্টোকসও (১২ বলে ১৪)।


শেষ ওভারে ইংল্যান্ডের জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৫৭ রান, যা অসম্ভব ছিল তাদের পক্ষে। ফলস্বরূপ ৩৬ রানে ইংল্যান্ডকে হারিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জিতলো ভারত।