রোজভ্যালি মামলায় প্রথম সাজা ঘোষণা 




রোজভ্যালি মামলায় প্রথম সাজা ঘোষণা করলো সিবিআই আদালত। জানা যাচ্ছে, গতকাল রোজভ্যালি সংস্থার ডিবেঞ্চার ম্যানেজার আদালতে নিজের দোষ স্বীকার করে। এরপরেই আদালত তাঁকে সাত বছরের জেল ও জরিমানা করেছে বলেি জানা যাচ্ছে। অভিযুক্ত অরুণ মুখার্জিকে ৭ বছরের কারাদণ্ডের পাশাপাশি আড়াই লক্ষ টাকা জরিমানার নির্দেধ দিয়েছে আদালত। রোজভ্যালি মামলায় সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডু ও অরুণ মুখার্জি সহ আরও কয়েকজনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছিল। সেই প্রতারণা মামলাতেই দীর্ঘ শুনানির পর আজকে সাজা ঘোষণা করল সিবিআই-এর বিশেষ আদালত। 




প্রসঙ্গত, বাজার থেকে বেআইনিভাবে ১২ কোটি ৮৫ লাখ টাকা তোলার অভিযোগ ওঠে রোজভ‍্যালির বিরুদ্ধে। ২০১৩-এ সেই ঘটনার তদন্ত শুরু করে ইডি। এরপর ২০১৪ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলা যায় সিবিআই-য়ের হাতে। ইডির তদন্তকালীন সময়ে রোজভ‍্যালির কর্ণধারকে গ্রেফতার করে ইডি। বাজেয়াপ্রাপ্ত করে ল‍্যাপটপ, মোবাইল। 




তবে, এদিকে প্রশ্নের মুখে ইডিও। কারণ, ইডির বাজেয়াপ্রাপ্ত করা মোবাইল ল‍্যাপটপের কোনো খোঁজ নেই। প্রশ্নের মুখে পড়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর ভূমিকা। 'উধাও' ল্যাপটপ-মোবাইলের খোঁজ পেতে সিবিআই-এর তরফে জিজ্ঞাসাবাদও করা হয়েছে ইডি-র তত্কালীন ৩ তদন্তকারী অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টরকে।