প্রশান্ত মহাসাগরের সুনামি; একাধিক দেশে জারি সর্তকতা

symbolic picture


সম্প্রতি ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একাধিক জায়গায়।এরপরই অস্ট্রেলিয়া আবহাওয়া দফতর জানিয়ে দেয় পূর্বাভাস মতোই এসে গিয়েছে সুনামি। 


তাদের টুইটার হ্যান্ডেল থেকে জানিয়ে দেওয়া হয়েছে, 'সুনামি কনফর্মড'।একাধিক দেশে এরসঙ্গেই জারি হয়েছে সতর্কতা। সতর্কতা জারি হয়েছে অস্ট্রেলিয়াতেও।


প্রসঙ্গত,ভূমিকম্পের কথা প্রথমে শোনা যায় ইন্দোনেশিয়া, লয়্যালটি আইল্যান্ডে। এরপর থেকে একাধিক এলাকায় ভূমিকম্পের খবর আসে। দক্ষিণ পেসিফিকে রিখটার স্কেলে ৭.৭ তীব্রতা নিয়ে প্রবল ভূমিকম্পের খবর আসে। নিউজিল্যান্ড, ক্যালিডোনিয়া, ভানুয়াতুর মতো এলাকায় এই প্রবল ভূমিকম্প মূলত সুনামির আরেকটি রূপ। এই বার্তা দিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। এরপরই ওই এলাকাগুলিতে জারি হয়েছে সতর্কতা। প্রথমে ফ্রান্সের আওতাধীন দক্ষণ প্রশান্তমহাসাগরের নিউক্যালিডোনিয়ায় ভূমিকম্প হয়। এরপরপরই নিউজিল্যান্ড, ফিজিতে সতর্কতা জারি হয়।


এছাড়া ফিজি, নিউজিল্যান্ডের মতো জায়গায় ০.৩ মিটার থেকে ১ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস উঠতে শুরু করে। উপকূলবর্তী নিউজিল্যান্ড, ভান্তুয়া আতঙ্কেগ্রস্ত হতে থাকে। মুহূর্তে নিউজিল্যান্ডের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি একটি বিজ্ঞপ্তি জারি করে উপকূল এলাকা থেকে সকল বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে আসতে বলে। 


প্রসঙ্গত উল্লেখ্য, সুনামির ফলে প্রতি ৫ মিনিট অন্তর অন্তর দানবীয় জলোচ্ছ্বাস দেখা যায়। যা মুহূর্তে তছনছ করে দেওয়ার ক্ষমতা রাখে।