নয়া শ্রমবিধি আনছে কেন্দ্র, সপ্তাহে ৪দিন কাজ ৩দিন ছুটি!





নয়া শ্রম বিধি আনতে চলেছে কেন্দ্র এমনটাই খবর। সপ্তাহে কাজ করতে হবে মাত্র চারদিন! নয়া লেবার কোড বা শ্রমবিধির আওতায় শীঘ্র এমনই একটি বিকল্প প্রদান করতে চলেছে কেন্দ্র। তবে তা বাধ‍্যতামূলক নয়। 




সোমবার এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় শ্রমসচিব অপূর্ব চন্দ্র জানান, দেশের সংস্থাগুলি সাপ্তাহিক কাজ করানোর ব‍্যাপারে তিনটি বিকল্প দেওয়া হবে দৈনিক ১২ ঘণ্টা ভিত্তিতে সপ্তাহে চারদিন, প্রতিদিন ১০ ঘণ্টার মতো কাজ করলে সপ্তাহে পাঁচদিন এবং দৈনিক আট ঘণ্টা হিসেবে সপ্তাহে ছ'দিন কাজ করতে হবে। যাঁরা সপ্তাহে চারদিন কাজ করবেন, তাঁরা তিনদিন ছুটি পাবেন। পাঁচদিন কাজ করলে নয়া সপ্তাহ শুরুর আগে দু'দিন ছুটি দিতে হবে। আর সপ্তাহে ছ'দিন কাজ করলে একদিন ছুটি মিলবে।




কেন্দ্রীয় শ্রমসচিব আরো জানিয়েছেন, কোনো বিধি মেনে চলতে কর্মী বা সংস্থাকে জোর করা হবে না। দেশের কর্মসংস্কৃতিতে যে পরিবর্তন আসছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই শুধুমাত্র কর্মবিধির ক্ষেত্রে নমনীয়তার ব্যবস্থা করা হয়েছে। তবে চূড়ান্ত নিয়মে কিছু পরিবর্তন করা হবে।




পাশাপাশি আরো জানা গেছে চুক্তিভিত্তিক কর্মী, পরিযায়ী শ্রমিক-সহ অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের নথিভুক্ত করতে একটি পোর্টাল খোলা হবে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কর্মীদের স্বাস্থ্য, বাড়ি, বিমা, খাদ্য প্রকল্প-সহ যাবতীয় সুযোগ-সুবিধার ক্ষেত্রে সাহায্য করবে সেই পোর্টাল। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় এক বছরের জন্য দুর্ঘটনা এবং প্রতিবন্ধকতা জনিত ইনসেনটিভ প্রদান করা হবে বলেও জানানো হয়েছে।