এবার সোশ‍্যাল মিডিয়ায় নজর রাখবে কেন্দ্র, নেওয়া হবে ভলান্টিয়ার




এবার সোশ‍্যাল মিডিয়ায় নজরদারি চালাবে সরকার। আর এরজন‍্য ভলান্টিয়ার নিয়োগ করবে স্বরাষ্ট্রমন্ত্রক বলেই খবর। সোশ‍্যাল মিডিয়ায় অনবরত দেশবিরোধী কার্যকলাপ থেকে শিশু পর্ণোগ্রাফি, ধর্ষন ইত‍্যাদি বিষয়ে নজর দারি চালাতেই এই পদক্ষেপ করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রকের সাইবার সেল। প্রাথমিকভাবে জম্মু-কাশ্মীর ও ত্রিপুরা থেকে শুরু করে ক্রমেই তা ছড়িয়ে দেওয়া হবে দেশের অন‌্যান‌্য প্রান্তেও এমনি জানা যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে। 




এই কর্মসূচির আওতায় এমএইচএ'র ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার (আই 4 সি) নোডাল পয়েন্ট হিসাবে কাজ করবে যখন স্বেচ্ছাসেবীরা তাদের রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সাইবার স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করার জন্য নিবন্ধন করতে পারবেন। স্বেচ্ছাসেবীদের নাম নিবন্ধন চাওয়ার নথি অনুসারে স্বেচ্ছাসেবীদের নাম, পিতার নাম, মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা সহ ব্যক্তিগত বিবরণ দিতে হবে, যদিও এগুলি আলাদাভাবে যাচাই করা হবে না।




স্বেচ্ছাসেবকরা নজর রাখবেন, কে কোথায় কী ধরনের তথ‌্য আদানপ্রদান করছে, তার উপরও। সরকারের কোনও গোপন নথি, বেআইনি কোনও নথি বাইরে চলে যাওয়া, শিশুদের নিয়ে তৈরি নীল ছবি, ধর্ষণ এবং সন্ত্রাসের ছবি সম্প্রচার, মৌলবাদী প্রচার এবং জাতীয়তাবাদ বিরোধী প্রচার, সবকিছুর উপরই নজর রাখবেন এই স্বেচ্ছাসেবকরা। কারা এই ধরনের তথ‌্য তৈরি করছে এবং কারা তা ছড়িয়ে দিচ্ছে প্রতিমুহূর্তেই তাতে নজর রাখবেন এই ধরনের স্বেচ্ছাসেবকরা।