কবে বিধানসভা নির্বাচন? কবে হবে দিনক্ষণ ঘোষণা? 



সামনেই যে বিধানসভা নির্বাচন তা সকলেই জানে। ইতিমধ‍্যে আরম্ভ হয়ে গেছে নির্বাচন কর্মীদের প্রশিক্ষণ। রাজ্যে এসেছে কেন্দ্রীয় বাহিনী। ভোটের দামামা বেজে গেছে। কবে হবে ভোট? তারই অপেক্ষায় মানুষ। আর সেই অপেক্ষার অবসান হতে চলেছে আজ। আজ পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, পুডুচেরি, এবং আসামের নির্বাচনের সূচি ঘোষণা করবে ভারতের নির্বাচন কমিশন। পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন এপ্রিল ও মে মাসের মধ্যে।



এক সর্বভারতীয় সংবাদ মাধ্যম অনুসারে বিজ্ঞপিত জারি করে জানানো হয়েছে আজ বিকেল সাড়ে ৪ টায় নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ঘোষণা করা হবে। গতকাল নির্বাচনী দিনক্ষণ বিষয়ক বৈঠকের পর আজ ঘোষণা হতে চলেছে নির্বাচনের সূচি। গত বছরের অক্টোবরে ও নভেম্বরের মধ্যে বিহারের তিন দফায় ভোটগ্রহণ শেষে করোনভাইরাস মহামারী চলাকালীন এটি দ্বিতীয় দফার বিধানসভা নির্বাচন।



একুশের বিধানসভা নির্বাচন ঘিরে রাজনৈতিক দল গুলির প্রস্তুতি তুঙ্গে। রাজ্য শাসক দল তৃণমূল একদিকে নিজেদের আসনে থাকতেই লড়ে চলছে। অন্যদিকে মূল বিরোধী দল হিসেবে নিজেদের ব্যাপক ভাবে মেলে ধরেছে বিজেপি। বাংলায় পদ্ম ফোটানোর জন্য অক্লান্ত পরিশ্রম করছে বিজেপি। আবার, বাম- কংগ্রেস মহাজোট সেই নির্বাচনী লড়াইয়ে ঝাপিয়ে পড়েছে। জানা যাচ্ছে, আব্বাস উদ্দিন সিদ্দীকির দল মহাজোটে যোগ দিয়েছে। অন্যদিকে, বাংলায় নিজেদের প্রভাব বিস্তারে চেষ্টায় রত এআইএমআইএম।