ঐতিহাসিক পদক্ষেপ! মহিলারা বিনামূল্যে স‌্যানিটারি ন‌্যাপকিন-ট্যাম্পন পাবেন-পার্লামেন্টে বিল পাশ 



বিশ্বজিৎ দাস:-স্কটল‌্যান্ডের পার্লামেন্টে সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গেল বিল।এবার থেকে এই দেশের প্রতিটি মহিলা স‌্যানিটারি ন‌্যাপকিন পাবেন বিনামূল্যে। বিশ্বে প্রথম দেশ হিসাবে এই পদক্ষেপ করল স্কটল‌্যান্ড।

এখনও স‌্যানিটারি ন‌্যাপকিন ব‌্যবহার করারই সুযোগ পান না ভারতের অধিকাংশ মহিলা।নিজেদের মতো নানা ঘরোয়া অস্বাস্থ‌্যকর পদ্ধতিতে ঋতুকালীন সুরক্ষার ব‌্যবস্থা করেন ভারতের অন্তত সত্তর শতাংশ মহিলা। 



সমীক্ষাতে দেখা গিয়েছে, একবিংশ শতাব্দীর প্রথম দু’টো দশক পার করে এসেও ছবিটা বদলায়নি ভারতে। এখনও নানা কুসংস্কার ও সামাজিক ট‌্যাবুর ফাঁদে তৃতীয় বিশ্বের বহু দেশেরই ছবিটা প্রায় একরকম। কিন্তু প্রথম বিশ্বের অন‌্যান‌্য দেশকে এক ধাক্কায় পিছনে ফেলে নতুন নজির সৃষ্টি করল স্কটল‌্যান্ড। মঙ্গলবার স্কটিশ পার্লামেন্টে ‘পিরিয়ড প্রোডাক্ট (ফ্রি প্রভিশন) আইন’ পাশ হল। এর ফলে সমস্ত সরকারি প্রতিষ্ঠান, সমস্ত মহিলাকে স‌্যানিটারি প্রোডাক্ট অর্থাৎ ন‌্যাপকিন এবং ট‌্যাম্পনের মতো ঋতুকালীন সুরক্ষার জন‌্য প্রয়োজনীয় দ্রব‌্য যখনই তাঁদের প্রয়োজন হবে বিনামূল্যে তার জোগান দেবে।

লেবার পার্টির সদস‌্য মনিকা লেনন গত চার বছর ধরে বিষয়টি নিয়ে লড়াই করে আসছেন। প্রধানত তাঁর উদ্যোগে গত বছর এপ্রিলে বিষয়টি পার্লামেন্টে পেশ করা হয়।