শুকনো থুতু থেকে করোনা পরীক্ষায় অনুমোদন ICMR-এর, বাঁচবে সময় ও ব‍্যয়ও


করোনা জাঁকিয়ে বসেছে বিশ্বজুড়ে। করোনার হাত থেকে বাঁচতে টেস্টই একমাত্র উপায়। বিজ্ঞানীদের গবেষনায় চলছে একাধিক টেস্টের একাধিক উপায় বের করে চলছেন। এদিকে শুকনো থুতু থেকেও করোনা টেস্ট করা যেতে পারে এমনই পদ্ধতি সামনে এসেছে। আর সেই পদ্ধতিতে সম্মতি জানিয়েছে আইসিএমআর। 


সিএসআইআরের অধীনস্থ হায়দ্রাবাদের সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি) সহজ ভাবে শুকনো থুতুর থেকে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য আরটি-পিসিআর পদ্ধতিকে আইসিএমআর অনুমোদন দিয়েছে। এই পদ্ধতিতে সার্স-কোভ-২কে দ্রুত শনাক্ত করা যাবে। বাড়তি বিনিয়োগ ছাড়াই দুই-তিন গুণ বেশী নমুনা পরীক্ষা করা যাবে বলে খবর। এই পদ্ধতির সাফল্যের হার ৯৬.৯%। অপেক্ষাকৃত কম খরচে দ্রুত এই পরীক্ষা পদ্ধতির বিষয়ে আইসিএমআর এখন নীতি নির্দেশিকা প্রকাশ করেছে। 



হায়দ্রাবাদ ভিত্তিক সিএসআইআর-সিসিএমবি গত এপ্রিল থেকে নমুনা পরীক্ষা করছে। দ্রুত পরীক্ষার ফল কিভাবে বের করা যায় তা নিয়ে কাজ করতে গিয়ে গবেষকরা কোভিড-১৯ ভাইরাস শনাক্ত করার জন্য আরএনএ নিষ্কাশন ছাড়া শুকনো কফ থেকে এই পদ্ধতিটি উদ্ভাবন করেছে। শুকনো থুতু থেকে আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা সংগ্রহ করে সেটিকে পরীক্ষাগারে নিয়ে যাওয়ার পদ্ধতিটি অত্যন্ত সহজ। পূর্বের পদ্ধতির থেকেও শনাক্তকরণের কাজটি সহজ হয় এই পদ্ধতিতে। আরটি-পিসিআর-এর মাধ্যমে প্রচলিত নমুনার থেকে আরএনএ-কে পৃথক অর্থ এবং দক্ষ মানব সম্পদের প্রয়োজন হয়। কিন্তু শুকনো থুতুর থেকে নমুনা পরীক্ষার এই পদ্ধতিতে সময় বাঁচে এবং ২-৩ গুন বেশি নমুনা পরীক্ষা করা যায়। 



সিসিএমবি-র নির্দেশক ডঃ রাকেশ মিশ্র বলেছেন, ভিটিএম এবং আরএনএ-র পৃথকীকরণের জন্য সময় এবং অর্থ দুটি-ই বেশি লাগে। এরফলে করোনা ভাইরাসের শনাক্তকরণের জন্য বিপুল সমস্যা হয়। বর্তমান পদ্ধতিতে এই সমস্যা দূর হবে।