আপনার আধার কার্ডের সব সমস্যার সমাধান নিমেষেই-জেনে নিন বিস্তারিত 



আধার আজ সবচেয়ে নির্ভরযোগ্য পরিচয় প্রমাণ যা সারা দেশের মানুষ প্রতিদিন ব্যবহার করে। তবে কিছুটা দুর্ঘটনার কারণে আপনি যদি নিজের আধারটি হারিয়ে ফেলেন তবে আপনি কী ভাবে আপনার নতুন আধারকার্ড সংগ্রহ করবেন? 

প্রথমত, আপনি যদি আধার এর মুদ্রিত অনুলিপি হারিয়ে ফেলেন তবে আপনার স্থানীয় থানায় একটি এফআইআর করুন। এটি যে কোনও গুরুত্বপূর্ণ নথির জন্য করা উচিত। এরপরে, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই আপনার আধারটি পুনরুদ্ধার করতে পারবেন।

আপনার আধারটি পুনরুদ্ধার করতে আপনার নীচের তথ্যের প্রয়োজন:

1. আপনার আধার নম্বর বা তালিকাভুক্তি আইডি বা ভার্চুয়াল আইডি

২. আপনার আধার নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেল আইডি



কেস 1: আপনার নিজের আধার নম্বর এবং নিবন্ধিত মোবাইল নম্বর রয়েছে

আপনার কাছে যদি আপনার আধার নম্বর থাকে তবে প্রক্রিয়াটি সহজ। আপনি আপনার আধারটি https://eaadhaar.uidai.gov.in/#/ থেকে বা আপনার স্মার্টফোনের এমএআধার অ্যাপ থেকে ডাউনলোড করতে পারেন এবং আপনার ইআধারের একটি মুদ্রিত অনুলিপি ব্যবহার করতে পারেন। ডাউনলোড করা এই আধারটি আপনার আধারের আইনত বৈধ সংস্করণ এবং এটি পোস্টের মাধ্যমে প্রেরিত আধার চিঠির মতোই গ্রহণযোগ্য। এখানে আধার কীভাবে ডাউনলোড করবেন সে সম্পর্কে একটি টিউটোরিয়াল ভিডিও দেখুন: https://youtu.be/DO0nIh9LJmA

আপনি যদি পোস্টের মাধ্যমে আবার আধার পত্র পেতে চান তবে আপনি নিজের আধারটির একটি পুনঃপ্রিন্ট (reprint) অর্ডার করতে পারেন: https://resident.uidai.gov.in/ অর্ডার-রিপ্রিন্ট থেকে। আপনি আপনার এমএআধার অ্যাপ থেকে পুনঃপ্রিন্ট পরিষেবাটিও ব্যবহার করতে পারেন।  50 টাকার বিনিময়ে, আপনি স্পিড পোস্টের মাধ্যমে 15 দিনের মধ্যে আপনার ঠিকানায় একটি পুনরায় ছাপানো আধার পেতে পারেন। এই পরিষেবাটি ব্যবহারের টিউটোরিয়াল: https://youtu.be/TCyvnWXDDAQ

কেস ২: আপনার কাছে আপনার আধার নম্বর রয়েছে তবে মোবাইল নম্বর - ইমেল আইডি নিবন্ধভুক্ত নেই 

আপনি এখনও ওটিপি পাওয়ার জন্য বিকল্প মোবাইল নম্বর দিয়ে https://resident.uidai.gov.in/order-reprint থেকে আপনার আধারটির একটি পুনঃপ্রিন্ট অর্ডার করতে পারেন। তবে, এই ক্ষেত্রে, আপনি অর্থ প্রদানের আগে আধার বিবরণগুলির পূর্বরূপ উপলব্ধ হবে না।

আরও মনে রাখবেন যে এর অর্থ এই নয় যে আপনি যে নতুন মোবাইল নম্বর দিয়েছেন সেটি আপনার আধারটিতে নিবন্ধিত হবে। মোবাইল নম্বর আপডেটের জন্য বাধ্যতামূলক বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রয়োজন। তার জন্য আপনাকে একটি আধার কেন্দ্রে যেতে  হবে।


কেস 3: আপনার কাছে আধার নম্বর নেই তবে আপনার নিবন্ধিত মোবাইল নম্বর / ইমেল আইডি রয়েছে

এক্ষেত্রে, আপনি নিজের আধার নম্বরটি পুনরুদ্ধার করতে পারেন: https://resident.uidai.gov.in/lost-uideid বা আপনার এমএআধার অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই পরিষেবার জন্য ওটিপি আপনার নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেল আইডিতে প্রেরণ করা হয়। একবার আপনি প্রাপ্ত ওটিপি প্রবেশের মাধ্যমে সাবমিট করলে, আপনার আধার নম্বরটি মোবাইল নম্বর / ইমেল আইডিতে প্রেরণ করা হবে।

আপনি প্রাপ্ত আধার নম্বরটি ব্যবহার করতে পারেন, আপনার আধারটি ডাউনলোড করতে বা আপনার আধারটির পুনঃর্প্রিন্ট অর্ডার করতে।



কেস ৪: আপনার কাছে আধার নম্বর এবং নিবন্ধিত মোবাইল নম্বর / ইমেল আইডি উভয়ই নেই

এটি সেই আবাসিকদের ক্ষেত্রেও হতে পারে যারা আধার জন্য তালিকাভুক্ত হন তবে তাদের আধার পান নি। যখন তারা পুনরায় নাম নথিভুক্ত করার চেষ্টা করেন, তখন তাদের নতুন তালিকাটি বাতিল হয়ে যায় এবং দেখায় যে আধার ইতিমধ্যে বিদ্যমান রয়েছে। এই ধরনের ক্ষেত্রে, বাসিন্দাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

1. আধার হেল্পলাইন 1947 কল করুন

২. আপনার বিবরণ যেমন নাম, তারিখ বা জন্মের বছর, পিন কোড ইত্যাদি নিশ্চিত করুন

৩. বিশদটির সফল যাচাইকরণে একটি  এনরোলমেন্ট আইডি তৈরি হবে, তা নোট করুন

৪. আপনার আধার থেকে একটি পুনঃপ্রিন্ট অর্ডার করতে এই এনরোলমেন্ট আইডিটি ব্যবহার করুন: https://resident.uidai.gov.in/order-reprint (আরও তথ্যের জন্য কেস 2 দেখুন)


কেস 5: বায়োমেট্রিক প্রমাণীকরণের সাথে আধার ডাউনলোড করা

উপরোক্ত বিষয়গুলি ছাড়াও, সারা দেশে বেশিরভাগ আধার কেন্দ্রগুলি বায়োমেট্রিক প্রমাণীকরণের সাথে আধার ডাউনলোড করার সুবিধাও দেয়। আপনি আপনার নিকটস্থ আধার কেন্দ্রের বিশদটি পেতে পারেন: https://appoinments.uidai.gov.in/easearch.aspx বা আধার হেল্পলাইন 1947 থেকে বা আপনার এমএআডার অ্যাপ থেকে কল করুন। 

নাম, তারিখ বা জন্মের বছর, পিন কোড ইত্যাদি এবং বায়োমেট্রিক প্রমাণীকরণের মতো কিছু প্রাথমিক পরিচয়ের বিশদ সহ আপনার আধার পুনরুদ্ধার, ডাউনলোড এবং পরে মুদ্রণ করা যেতে পারে। এই পরিষেবাদির জন্য চার্জ হয় 30 টাকা।