দেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে আজ এক বিশেষ কৃতিত্ব অর্জন করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় 



দেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে আজ এক বিশেষ কৃতিত্ব অর্জন করতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত জুলাই মাসে অক্সফোর্ড ইউনিয়ন থেকে এই ভার্চুয়াল বিতর্ক সভায় আমন্ত্রণ জানানো হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। আজ বিকেল পাঁচ টায় সেই বিতর্ক সভায় বাংলার আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে কথা বলবেন বাংলার মুখ্যমন্ত্রী। গতকাল নবান্ন সূত্রে এই খবর জানানো হয়েছে। জানা গিয়েছে, রাজ্য সরকারের কন্যাশ্রী, রূপশ্রী, কৃষক বন্ধু ও দুয়ারে বাংলা-র মতো একাধিক প্রকল্পের সাফল্য নিয়ে মুখ্যমন্ত্রী কথা বলবেন।


জানা গেছে, মূলত ছাত্রছাত্রীরা অনলাইনে প্রায় ৬০০ প্রশ্ন সাবমিট করেছে। সেইসব প্রশ্নেরও উত্তর দেবেন মুখ্যমন্ত্রী। অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি-র আমন্ত্রণে করোনা পরিস্থিতির জেরে এবারের ভার্চুয়াল সভায় মুখ্যমন্ত্রী যোগ দেবেন। তিনিই প্রথম ভারতের মহিলা মুখ্যমন্ত্রী যিনি এই বিতর্ক সভায় আজ যোগ দিতে চলেছেন। 



১৮২৩ সালে প্রতিষ্ঠিত অক্সফোর্ড ইউনিয়নে এর আগে বিশ্বের বন্দিত রাষ্ট্রনেতা থেকে অনেক নামী ব্যক্তি অংশগ্রহণ করেছেন। সেই তালিকায় রয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও রোনাল্ড রেগান, ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল থেকে শুরু করে মার্গারট থ্যাচার। রয়েছে বিশ্ববন্দিত পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন এবং বৌদ্ধ ধর্মগুরু দলাই লামা।